ছিনতাইয়ে বাধা দেওয়ায় গুলি করে হত্যা, ৩ জনের যাবজ্জীবন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৩ মে, ২০২৩ at ৬:৫০ পূর্বাহ্ণ

নগরীর কোরবানিগঞ্জ এলাকায় ছিনতাইয়ে বাধা দেওয়ায় গুলি করে হত্যা করা হয় মোহাম্মদ হোসেন নামের এক ব্যবসায়ীকে। এ ঘটনায় দায়ের করা মামলায় তিন ছিনতাইকারীকে যাবজ্জীবন কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন খোরশেদ আলম, মো. হাসান ও জসিম উদ্দিন।

গতকাল চট্টগ্রামের জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সেলিম মিয়া এই রায় ঘোষণা করেন। এ সময় মো. হাসান ও জসিম উদ্দিন কাঠগড়ায় হাজির ছিলেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়। অপর আসামি খোরশেদ আলম পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়েছে। ট্রাইব্যুনালের পিপি জাহাঙ্গীর আলম আজাদীকে বলেন, আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বিচার প্রক্রিয়ায় সাতজন সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, এ তিনজনকে পৃথক আরেকটি ধারায় ৫ বছরের কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আদালত সূত্র জানায়, ২০০০ সালের ৬ জানুয়ারি গুলিতে ব্যবসায়ী মোহাম্মদ হোসেন খুনের ঘটনাটি ঘটে। এ ঘটনায় তার ছেলে আনোয়ার হোসেন কোতোয়ালী থানায় মামলা করেন। মামলার এজহারে বলা হয়, ছিনতাইকারীরা একজনের কাছ থেকে ১০ হাজার টাকা ছিনিয়ে নিয়ে যাচ্ছিলেন। বিষয়টি চোখে পড়ার পর তিনি বাধা দিতে গেলে ছিনতাইকারীদের একজন তাকে গুলি করেন। একপর্যায়ে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। আদালত সূত্র আরো জানায়, ২০০২ সালের ৪ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা আদালতে চার্জশিট দাখিল করলে বিচারক চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।

পূর্ববর্তী নিবন্ধপুকুর ভরাট করে স্থাপনা, দম্পতির বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধবিএনপির অপরাজনীতির জন্য ঢাকায় মার্কিন নাগরিকদের প্রতি সতর্কতা : তথ্যমন্ত্রী