চীনের প্রস্তাব প্রধানমন্ত্রীর নিকট প্রেরণের সুপারিশ সংসদীয় কমিটির

চট্টগ্রামে মেট্রোরেল

| বুধবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নিজস্ব অর্থায়নে মেট্রোরেল করে দিতে চায় চীন, বিনিময়ে সমুদ্র উপকূলে বাংলাদেশ ও চীনের অংশীদারিত্বে গড়ে তুলবে স্মার্ট সিটি। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় গতকাল মঙ্গলবার একথা জানানো হয়। খবর বাসসের।
এ উপলক্ষে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে এক সভা অনুষ্ঠিত হয়। এতে আলোচনায় অংশ গ্রহণ করেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ন চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান এবং ফরিদা খানম। সভায় গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কঙবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর এবং হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। নগরীতে চীনের নিজস্ব অর্থায়নে মেট্রোরেল প্রকল্প করার বিনিময়ে সাগর উপকূলে ৬০ বর্গ কিলোমিটার জায়গায় চীন ও বাংলাদেশের অংশীদারিত্বে স্মার্ট সিটি গড়ে তোলার যে প্রস্তাব দিয়েছে চীন কমিটি সেটা প্রধানমন্ত্রীর নিকট প্রেরণের সুপারিশ করে।
সভায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) মালিকানাধীন রাজধানীর উত্তরায় বাণিজ্যিক প্লট পুনরুদ্ধারের পর দ্রুততার সাথে ডিপিপি প্রণয়ন করে নিজস্ব অর্থায়নে ভবন নির্মাণে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি এসটিপি এর উপর ট্যাঙ কমানোর লক্ষ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে পত্র প্রেরণ এবং কঙবাজারে হোটেল নির্মাণে এসটিপি স্থাপন বাধ্যতামূলক করার সুপারিশ করে। সভায় মতিঝিলে সরকারি কলোনীর আইডিয়াল জোন এবং আল হেলাল জোনে ২৫ তলা ভবন নির্মাণে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সভার শুরুতে ফেব্রুয়ারি মাসে ভাষা শহীদদের স্মরণ করে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।
এতে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধআড়াই মাস পর চালু হলো সিইউএফএল
পরবর্তী নিবন্ধআবার শিক্ষাঙ্গনে ফিরল শিক্ষার্থীরা