চীনের কমিউনিস্ট পার্টির শীর্ষ পর্যায়ে নেই কোনো নারী

| সোমবার , ২৪ অক্টোবর, ২০২২ at ১১:১৯ পূর্বাহ্ণ

শেষ হয়েছে চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) কংগ্রেস। আগামী পাঁচ বছরের জন্য পার্টির ক্ষমতা আবারও গেছে শি জিনপিংয়ের হাতে। তবে ২৫ বছরের মধ্যে এই প্রথমবারের মতো দলটির শীর্ষ পর্যায়ে কোনো নারীর স্থান হয়নি। গতকাল রোববার চীনের কমিউনিস্ট পার্টির প্রকাশিত নতুন তালিকায় এমনটি দেখা গেছে। এর আগে চীনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোতে একমাত্র নারী ছিলেন সান চুনলান। তার অবসরের পর কোনো নারীকেই আর পলিটব্যুরো সদস্য করা হয়নি। খবর বাংলানিউজের।

বিশ্লেষকরা বলছেন, ক্ষমতা পাকাপোক্ত করতে সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে চীনের প্রেসিডেন্ট তার দুই সাবেক সচিবসহ চার সহযোগীকে রেখেছেন। এদিকে চীনের বর্তমান প্রধানমন্ত্রী লি কেকিয়াং আগামী বছর অবসরে গেলে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন সাংহাইর কমিউনিস্ট পার্টির প্রধান লি কিয়াং।

চীনের রাষ্ট্রীয় সমপ্রচারমাধ্যম জানিয়েছে, শি জিনপিংয়ের ঘনিষ্ঠ সহযোগী দিং জুয়েশিয়াং, গুয়াংদংয়ের কমিউনিস্ট পার্টির প্রধান লি শি ও বেইজিংয়ের কমিউনিস্ট পার্টির প্রধান কাই কিউই পলিটব্যুরো সদস্য হয়েছেন। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির চীনা রাজনীতি বিশেষজ্ঞ আলফেদ উ মুলুয়ান বলেছেন, যারা পলিটব্যুরো সদস্য হয়েছেন তারা সবাই শির অনুগত। এ থেকে বোঝা যায় যে তিনি তৃতীয় মেয়াদের পরেও শাসন করতে চান।

পূর্ববর্তী নিবন্ধআরব সম্মেলনে অংশ নিচ্ছেন না যুবরাজ সালমান
পরবর্তী নিবন্ধপানিতে আগুন – ২