চার ফরোয়ার্ড নিয়ে নামছে ব্রাজিল

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ২৪ নভেম্বর, ২০২২ at ১:৪৪ অপরাহ্ণ

রেকর্ড পাঁচবারের বিশ্বকাপজয়ী দল ব্রাজিল আজ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে। ম্যাচটি অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়। বিশ্বকাপ জয়ের মিশনে ব্রাজিলের প্রথম ম্যাচের প্রতিপক্ষ জি গ্রুপের আরেক দল সার্বিয়া। হেক্সা জয়ের মিশনে কাতারে পা রেখেছে দলটি। এদিন চার ফরোয়ার্ড নিয়ে নামছে ব্রাজিল।

এবারের আসরে হট ফেবোরিট ব্রাজিল। রয়েছেন ফিফা র‌্যাঙ্কিংয়ে অবস্থান শীর্ষে। দলে তারকা ফুটবলারদের ছড়াছড়ি। তবে, চলতি বিশ্বকাপে একের পর এক অঘটন মাথায় রাখতে হচ্ছে ব্রাজিলকেও। অন্যদিকে লক্ষ্যটা হেক্সা জয় হওয়ায় কোনো ভুল করতে চায় না ব্রাজিল। প্রতিপক্ষ দুর্বল হলেও সর্তক ব্রাজিল।

গত বিশ্বকাপে ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেছিল সার্বিয়া। ব্রাজিলের বিপক্ষে রক্ষণাত্মক কৌশল নিয়ে মাঠে নামবে সার্বিয়া। তবে সেই রক্ষা প্রাচীর বেধ করতে একঝাঁক বিশ্বখ্যাত তারকা স্ট্রাইকার রয়েছে ব্রাজিলেরও। একাদশে চার ফরোয়ার্ড খেলানোর সম্ভাবনা বেশি সেলেসাওদের কোচ তিতের।

ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে আসা রাফিনিয়াও বললেন, ‘আক্রমণই হবে তাদের শেষ কথা, ‘ডিএনএ’র কারণেই আমরা আক্রমণাত্মক দল। আক্রমণভাগে যত বেশি খেলোয়াড় থাকে, ততই ভালো। ’

স্টোকোভিচের এখন প্রধান চ্যালেঞ্জ হল বিশ্বের সর্বোচ্চ মঞ্চে তার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সাফল্য প্রমাণ করা। এর আগে কখনই ব্রাজিলের মত টুর্নামেন্টের হট ফেভারিট দলের বিপক্ষে বিশ্বকাপ শুরু করেনি সার্বিয়া। যে কারণে ম্যাচের আগে মানসিক ভাবে চাঙ্গা থাকাটাও দলের জন্য এই মুহূর্তে খুবই জরুরী।

সব মিলিয়ে বিশ্বকাপে শেষ ৯টি ম্যাচের সাতটিতেই পরাজিত হয়েছে সার্বিয়া। ইউরোপের কোন দেশ হিসেবে এটাই সর্বোচ্চ পরাজয়। এবারের বিশ্বকাপে খেলতে আসা দলগুলোর মধ্যে আট পরাজয়ে একমাত্র অস্ট্রেলিয়া তাদের থেকে এগিয়ে আছে।

ইউরোপের দল সার্ভিয়ার মুখোমুখি হতে হবে তাদের। ম্যাচের আগে তিতের দলের জন্য এক ধরনের প্রচ্ছন্ন হুমকিই দিয়ে রেখেছেন সার্বিয়া কোচ দ্রাগান স্তয়কোভিচ। তিনি বলছেন, তারা ভয় পান না কাউকেই।
সংবাদ সম্মেলনে সার্বিয়া কোচ বলেন, ‘ব্রাজিল দারুণ দল, পৃথিবীর অন্যতম সেরা। আমার মতে তাদের একটা সোনালি প্রজন্ম আছে এখন আর খুব কঠিন একটা ম্যাচের প্রত্যাশা করছি। খেলাটা শুরু হবে ০-০তে; আমাদের জয়ের সুযোগ আছে। আমরা কাউকে ভয় পাই না, এমনকি ব্রাজিলকেও না। ’

ব্রাজিলকে অবশ্য বিশ্বকাপের দাবিদারদের একজন মানছেন তিনি, ‘ব্রাজিল ব্যক্তিগত ও দলগতভাবে দারুণ দল। তারা নিশ্চিতভাবেই বিশ্বকাপের অন্যতম দাবিদার। কিন্তু আমরা নিজেদের দিকেই তাকাতে চাই। আমরা ব্রাজিলের কোয়ালিটি দেখছি, তবে একই সঙ্গে নিজেদেরও। দেশকে গর্বিত করতে চাই ও নিজেদের ধরনের ফুটবল খেলতে চাই। ’

এবারের বিশ্বকাপে ব্রাজিল এসেছে বেশ শক্তিশালী দল নিয়ে। বিশেষত আক্রমণে দারুণ সব ফুটবলার আছে তাদের। পিএসজি তারকা নেইমারের সঙ্গে আছেন মোট ৯জন ফরোয়ার্ড। এ নিয়ে নিজের সংবাদ সম্মেলনে কিছুটা রসিকতাই করলেন সার্ভিয়া কোচ, ‘সার্বিয়ার সঙ্গে চার স্ট্রাইকার খেলবে ব্রাজিলের? তাহলে আমরা শেষ…কিন্তু ডিফেন্সে কি কেউ খেলবে?’

পূর্ববর্তী নিবন্ধআমরা ব্রাজিলকে ভয় পাই না : সার্বিয়া কোচের হুমকি
পরবর্তী নিবন্ধইউটিউবে অসত্য তথ্য প্রচার : বাবুল আক্তারকে গ্রেফতার দেখানোর নির্দেশ