চাম্বলে ‘পাহাড় থেকে পড়ে’ হাতি শাবকের মৃত্যু

বাঁশখালী প্রতিনিধি | রবিবার , ৯ জুলাই, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল এলাকা থেকে একটি মৃত হাতি শাবক উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার সকালে বনবিভাগের কর্মকর্তারা খবর পেয়ে মৃত শাবকটি উদ্ধার করে

পরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাদের মাধ্যমে পোস্ট মর্টেম এবং থানায় সাধারণ ডায়েরি করে মাটিতে পুঁতে ফেলা হয়। চুনতি জলদী বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুজ্জামান শেখ এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, গতকাল ভোরে চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল ধুইল্যা ঝিড়ি বাইশ্যাঘোনা এলাকায় স্থানীয় লোকজন মৃত হাতির বাচ্চাটিকে দেখে বনকর্মীদের জানান। মো. আনিসুজ্জামান শেখ বলেন, মৃত হাতিটির বয়স ১ থেকে দেড় বছর হতে পারে। পাহাড় থেকে পড়ে এই বাচ্চা হাতিটির মৃত্যু হতে পারে বলে তিনি ধারণা করেন। তিনি আরো বলেন, হাতিটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

উল্লেখ্য, বাঁশখালীর পাহাড়ি এলাকা পুকুরিয়া, সাধনপুর, কালীপুর, বৈলছড়ি, পৌরসভার জলদী, শীলকুপ, চাম্বল, পুঁইছড়ি এলাকায় বন্য হাতির পাল নানাভাবে ঘুরে বেড়ায়। এ সময় ফসলী জমি নষ্ট করা সহ নানা ধরনের ক্ষতি করে থাকে। বনবিভাগের কর্মকর্তরা জানান, হাতির আবাসস্থলে অশংকাজনক হারে জনবসতি, মানুষের আনা গোনা ও খাদ্য সংকটের কারণে হাতির পাল খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে আসে।

পূর্ববর্তী নিবন্ধএকাগ্রতা থাকলে সবকিছুই সম্ভব
পরবর্তী নিবন্ধচন্দনাইশে আগ্নেয়াস্ত্রসহ ‘পাহাড়ি সন্ত্রাসীদের সোর্স’ গ্রেপ্তার