চাকরি হারানোর পর জানা গেল ছেলে মায়ের ১৩ বছরের বড়

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৭ ডিসেম্বর, ২০২২ at ৭:৩০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) অস্থায়ী পরিচ্ছন্নকর্মী পাকু দাস। গত ২৮ অক্টোবর চাকরি চলে যায় তার। চাকরি হারানোর কারণ খুঁজতে এসে তিনি জানতে পারেন তার বয়স ৬৭ বছর পেরিয়েছে। যাদের বয়স ৫৯ বছর পূর্ণ হয়েছে চসিক তাদের চাকরি থেকে অব্যাহতি দিয়েছে।

বয়স ৫৯ পূর্ণ হওয়ার কথা শুনে মাথায় যেন ‘বাজ’ পড়ে আনুমানিক ৩২ বছর বয়সী পাকুর। কারণ তার মায়ের বয়সও যে ৫৯ হয়নি। পরে জানা গেল, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী পাকুর জন্ম ১৯৫৫ সালের ২০ এপ্রিল। আবার তার মা রাধা রাণী দাসের জন্ম ১৯৬৮ সালের ৩ আগস্ট। অর্থাৎ মায়ের চেয়ে ১৩ বছর ৩ মাস বড় পাকু। এদিকে চাকরি হারিয়ে বেকায়দায় পড়েছে পাকুর পরিবার। কারণ তিন সদস্যের পরিবারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি পাকু। সে জানায়, স্ত্রী ও মাসহ

মাদারবাড়িতে সিটি কর্পোরেশনের সেবক কলোনিতে থাকেন। চাকরি চলে যাওয়ায় হয়তো বাসাও ছাড়তে হবে। তাই ভবিষ্যতের কথা ভেবে চোখেমুখে অন্ধকার দেখছেন।

রাধা রাণী দাস বলেন, পাকুর বেতনের টাকায় চলতাম। এখন মানুষের কাছ হাত পাততে হচ্ছে। তিনি বলেন, আমরা লেখাপড়া জানি না। অশিক্ষিত মানুষ। ভোটার কার্ড (জাতীয় পরিচয়পত্র) করার সময় গিয়েছিলাম। তারা সব করে দিয়েছিল। এখন বলছে ছেলের বয়স আমার চেয়ে বেশি। ছেলের বয়স ৩০৩২ বছরের বেশি হবে না বলেও দাবি করেন তিনি। তিনি বলেন, পাকু যখন ছোট ছিল তখন তার বাবা মারা যায়। অনেক কষ্টে তাকে বড় করেছি। তার চাকরি হওয়ার পর সংসারে সুখ আসে। এখন চাকরি চলে গেছে। খাব কী সেটা নিয়েই ভাবতে হচ্ছে।

পাকু দাস বলেন, চাকরি ফিরে পেতে প্রতিদিন কর্পোরেশন আসি। সবার কাছে যাচ্ছি। কিন্তু কেউ আশ্বাস দিচ্ছে না। ছেলেকে বড় করেছেন। ছেলে বড় হয়ে সিটি করপোরেশনের অস্থায়ী পরিচ্ছন্নতাকর্মীর চাকরি নেন। এখন ছেলের এভাবে চাকরি যাওয়ায় তাঁরা কোনো অন্ধকার দেখছেন। সবার কাছে যাচ্ছেন। কিন্তু কেউ কোনো আশ্বাস দিচ্ছেন না।

এ বিষয়ে চসিকের ভারপ্রাপ্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম দৈনিক আজাদীকে বলেন, বিষয়টি মেয়রের সঙ্গে আলাপ করেছি। এটার সমাধান হবে। তাকে জন্মনিবন্ধন সনদের বিপরীতে চাকরিতে পুর্নবহালের জন্য চিন্তা করা হচ্ছে।.

পূর্ববর্তী নিবন্ধকমিটি শিগগিরই, সংক্ষিপ্ত তালিকায় আছেন যারা
পরবর্তী নিবন্ধইউপি চেয়ারম্যানসহ ৪ জনের বিরুদ্ধে মামলা