চাঁদ রাতে কেনাকাটার অপেক্ষায় থাকেন যারা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২১ এপ্রিল, ২০২৩ at ৯:১৮ পূর্বাহ্ণ

বিদ্রোহী কবি নজরুল ইসলামের কালজয়ী গান ‘ও মোর, রমজানের ওই রোজার শেষে, এলো খুশির ঈদ’এই গান বেজে উঠলেই শুরু হয়ে যায় ঈদের আমেজ। এছাড়া চাঁদ দেখার পরপরই সবার ব্যস্ততা বেড়ে যায়। বিশেষ করে চাঁদ রাতে মার্কেটে ক্রেতা বিক্রেতা উভয়ের ব্যস্ততা বেড়ে যায় কয়েকগুণ।

নগরীর এনায়েত বাজার, সদরঘাট ও আরও কিছু এলাকার আদি বাসিন্দাদের কারো কারো কাছে চাঁদ রাত যেন বিশেষ কিছু। অনেক মানুষ যখন কেনাকাটা সেরে ঈদ আনন্দ উপভোগের অপেক্ষায় থাকেন, তখন উল্লিখিত এলাকার কিছু মানুষ চাঁদ রাতে পরিবার পরিজন নিয়ে তারা মার্কেটে ছুটে যান।

এনায়েত বাজারের ষাটোর্ধ্ব ব্যবসায়ী আমির হোসেন বলেন, ছোটবেলা থেকে চাঁদ রাতে কেনাকাটা করে আসছি। সত্যি বলতে, চাঁদ রাতে মার্কেটে গিয়ে কেনাকাটা করতে অন্যরকম আনন্দ লাগে। আবুল বশর নামের আরেক প্রবীণ ব্যক্তি জানান, ঈদ হচ্ছে মুসলমানদের আনন্দের একটা উপলক্ষ।

বর্তমান সমাজে অনেকে বিক্ষিপ্তভাবে কেনাকাটা করতে পছন্দ করে। কিন্তু আমরা যুগ যুগ ধরে একটি বিষয় মেনে আসছি, তা হলো পরিবারের সবাই একদিন বের হয়ে সব কেনাকাটা সেরে নেয়া। তাই চাঁদ রাতটিকে আমরা উপযুক্ত মনে করি। পরিবারের সবার একসাথে কেনাকাটা করার আনন্দ কোনও কিছুর সাথে তুলনা হয় না।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে দুই অটোরিকশার সংঘর্ষে আহত ৫
পরবর্তী নিবন্ধচাঁদ দেখা গেছে, সৌদি আরবে ঈদ আজ