চাঁদ দেখা গেছে, সৌদি আরবে ঈদ আজ

| শুক্রবার , ২১ এপ্রিল, ২০২৩ at ৯:২০ পূর্বাহ্ণ

শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে সৌদি আরবে, ফলে আজ শুক্রবার মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপন হবে। খবর বিডিনিউজের।

গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত জানায় বলে আরব নিউজ ও সৌদি গেজেট জানিয়েছে। ফলে সৌদি আরবে রমজান মাস ২৯ দিনে শেষ হচ্ছে। আজ শুক্রবার শাওয়াল মাস শুরু হবে। আর শাওয়ালের প্রথম দিনই ঈদুল ফিতর উদযাপন করে মুসলমান সম্প্রদায়।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতেও সাধারণত ঈদ উদযাপন হয়। কাতার শুক্রবার ঈদ উদযাপনের ঘোষণা দিয়েছে বলে দোহা নিউজ জানিয়েছেন। আমিরাতেও শুক্রবার ঈদ উদযাপন হবে বলে খালিজ টাইমস জানিয়েছে। তবে গালফ নিউজ জানিয়েছে, ওমান আগামীকাল শনিবার ঈদ উদযাপনের সিদ্ধান্ত জানিয়েছে।

এদিকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, ব্রুনেই, জাপান, থাইল্যান্ড, ফিলিপিন্সেও আগামীকাল শনিবার ঈদ উদযাপনের ঘোষণা এসেছে।

সাধারণত সৌদি আরবের এক দিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবার রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের একদিন পরে। বাংলাদেশে ঈদ কবে হবে, সেই সিদ্ধান্ত নিতে আজ জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসছে।

আজ যদি বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়, তাহলে রমজান মাস ২৯ দিনে শেষ হয়ে ঈদ হবে আগামীকাল শনিবার। আর যদি চাঁদ দেখা না যায়, তাহলে ঈদ হবে রোববার। অর্থাৎ রমজান মাস শেষ হবে ৩০ দিনে।

বাংলাদেশে আকাশে কোথাও চাঁদ দেখা গেলে ০২২২৩৩৮১৭২৫, ০২৪১০৫০৯১২, ০২৪১০৫০৯১৬ ও ০২৪১০৫০৯১৭ নম্বরে ফোনে অথবা ০২২২৩৩৮৩৩৯৭ ও ০২৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাঙ করে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

পূর্ববর্তী নিবন্ধচাঁদ রাতে কেনাকাটার অপেক্ষায় থাকেন যারা
পরবর্তী নিবন্ধপবিত্র জুমাতুল বিদা আজ