চসিকের এস্টেট অফিসার জসিমকে দায়িত্ব থেকে অব্যাহতি

অনিয়মের অভিযোগ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৭ মার্চ, ২০২৩ at ৬:০২ পূর্বাহ্ণ

অনিয়ম’ এর অভিযোগে কাউন্সিলরদের সমালোচনার পর দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) এস্টেট অফিসার মো. জসিম উদ্দিন চৌধুরীকে। চসিক সচিব খালেদ মাহমুদ গত বুধবার এ বিষয়ে অফিস আদেশ জারি করেন। গতকাল বৃহস্পতিবার তা কার্যকর হয়েছে।

অফিস আদেশে বলা হয়, জসিম উদ্দিন চৌধুরীকে এস্টেট শাখার যাবতীয় কার্যক্রম থেকে অব্যাহতি প্রদান করে রাজস্ব বিভাগে সংযুক্ত করা হল। অব্যাহতির বিষয়টি নিশ্চিত করে চসিক সচিব খালেদ মাহমুদ দৈনিক আজাদীকে বলেন, বিভিন্ন সময়ে অভিযোগ পাওয়ায় মেয়র মহোদয়ের অনুমোদনক্রমে অব্যাহতি দেয়া হয়েছে। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিমকে এস্টেট অফিসারের দায়িত্ব দেয়া হয়েছে।

চসিক সূত্রে জানা যায়, গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সাধারণ সভায় ভূসম্পত্তি বিভাগের ‘অনিয়ম’ এর সমালোচনা করে ক্ষোভ প্রকাশ করেন একাধিক কাউন্সিলর। তাদের দাবি সেখানে ‘অনিয়ম’র এর ভূত আছে। কাউন্সিলরদের অভিযোগ, বিভিন্ন ওয়ার্ডে কর্পোরেশনের সম্পত্তি আছে। কিন্তু স্থানীয় কাউন্সিলর সে তথ্য জানেন না। ভূসম্পত্তি বিভাগ থেকে জানায় না।

এক কাউন্সিলর বলেন, শুলকবহর ওয়ার্ডের সামনে ক্রোকারিজের দোকান আছে। সেখান থেকে কর্পোরেশন কতো টাকা ভাড়া পায় তা স্থানীয় কাউন্সিলর জানেন না। সুগন্ধায় চসিকের খালি জায়গা পড়ে আছে। যেখানে বহুতল ভবন করে আয় করা যাবে। কিন্তু অজ্ঞাত কারণে সেখানে আয়বর্ধক কোনো প্রকল্পের উদ্যোগ নিচ্ছে না ভূসম্পত্তি বিভাগ। এছাড়া বিভিন্ন সময়ে কোথায় কোথায় চসিকের সম্পদ এবং জায়গা আছে বারবার তার তালিকা সরবরাহ করতে বললেও দিতে পারেননি ভূসম্পত্তি বিভাগের দায়িত্বশীল কর্মকর্তা।

এর আগে ২০২২ সালের মার্চ মাসে অনুষ্ঠিত চসিকের ১৪তম সাধারণ সভায় ভূ সম্পত্তি বিভাগের কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করেছিলেন খোদ মেয়র রেজাউল করিম চৌধুরী। চসিকের বেহাত হওয়া সম্পত্তির ব্যাপারে বারবার তাগাদা দেয়ার পরও কোনো পদক্ষেপ না নেয়ায় এ অসন্তুষ্টির কারণ ছিল। তাই ওই সভায় জরুরি ভিত্তিতে একজন ভূসম্পত্তি কর্মকর্তা নিয়োগসহ পুরো শাখাকে ঢেলে সাজানোর নির্দেশনাও দিয়েছিলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধকেন্দ্রের বাইরে ইভিএম মেশিন নিলেন যুবলীগকর্মী
পরবর্তী নিবন্ধ‘অন্যায্য’ গৃহকর বন্ধে ৪১ ওয়ার্ডে সংগ্রাম কমিটি গঠনের ঘোষণা