চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ থামছে না

ক্ষতিগ্রস্ত হচ্ছে নতুন কোচ ও ইঞ্জিন ।। সোনার বাংলায় পাথরে যাত্রী আহত

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:১৮ পূর্বাহ্ণ

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা রোধ করা যাচ্ছে না। ট্রেনে দুর্বৃত্তদের পাথর নিক্ষেপের ঘটনায় ইন্দোনেশিয়া ও কোরিয়া থেকে আমদানিকৃত নতুন ইঞ্জিন ও কোচ ক্ষতিগ্রস্ত হচ্ছে। আহত হচ্ছেন যাত্রীরা। পাথর নিক্ষেপের ঘটনা রোধে রেলওয়ে পুলিশসহ রেল কর্মকর্তাদের নিয়মিত সচেতনতামূলক কর্মসূচি চলছে। এর মাঝেও থেকে নেই পাথর নিক্ষেপ। গতকাল ঢাকা-চট্টগ্রাম রুটের বিরতিহীন সবচেয়ে আধুনিক ও উচ্চগতির ট্রেন সোনার বাংলায় আবারো পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। রেলওয়ে সূত্র জানায়, গতকাল দুপুরের দিকে সোনার বাংলা ট্রেনটি ফেনীতে পৌঁছালে পাথর ছুঁড়তে শুরু করে দুর্বৃত্তরা। এতে ট্রেনটির কাচ ভেঙে মাথায় আঘাত পান নাজিম উদ্দিন নামে এক যাত্রী।
রেলওয়ে পুলিশ চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হাছান চৌধুরী আজাদীকে জানান, ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে নিয়মিত সচেতনতামূলক কর্মসূচি পালন করে আসছি। তারপরও পাথর নিক্ষেপের ঘটনা ঘটছে। যেখানে পাথর নিক্ষেপের ঘটনা ঘটছে সেখানে সাথে সাথে অফিসার পাঠাচ্ছি। ঘটনা তদন্ত করছি। দোষীদের ধরার চেষ্টা করছি। আজকেও (রোববার) ফেনীর যেখানে পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে সেখানে আমরা বিট পুলিশিং কার্যক্রমের উদ্যোগে সচেতনতামূলক সভা করেছি। প্রতিটি সভায় স্থানীয় জনপ্রতিনিধিসহ একেবারে চৌকিদার পর্যন্ত সম্পৃক্ত করছি।
চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনার পর গতকাল ফেনীর সহদেবপুরে বিট পুলিশিং কার্যক্রমের উদ্যোগে সচেতনতামূলক সভা হয়। রেলওয়ে পুলিশ চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হাছান চৌধুরীর নির্দেশনায় ফেনী রেলওয়ে পুলিশ ফাঁড়ি উদ্যোগে সহদেবপুর রেলওয়ে ক্রসিং ও সহদেবপুর রেলওয়ে বস্তি কলোনি এলাকায় এই সভা হয়। এতে সভাপতিত্ব করেন লাকসাম রেলওয়ে থানার ওসি মো. জসিম উদ্দিন খন্দকার। সভায় স্থানীয় জনপ্রতিনিধি, আরএনবি, রেলওয়ে কর্মকর্তা/কর্মচারী, স্থানীয় স্কুলের প্রধান শিক্ষক, মসজিদের ইমাম, মোতায়াল্লিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী ও রেলওয়ে পুলিশের সদস্যগণ উপস্থিত ছিলেন।
সভায় ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে সবার সহযোগিতা কামনা করা হয়। স্থানীয় স্কুল ও মাদ্রাসা পড়ুয়াদেরও পাথর নিক্ষেপের কুফল ও ভয়াবহতা সম্পর্কে ধারণা দেওয়া হয়। এছাড়া পাথর নিক্ষেপের শাস্তি সম্পর্কে অবহিত করা হয়। পাথর নিক্ষেপ প্রতিরোধে রেলওয়ে পুলিশের পক্ষ হতে লিফলেট বিতরণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআদালত থেকে পালিয়ে যাওয়া আসামি চার বছর পর গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধছেলে-মেয়ে নাতির সাথে পাস করলেন সিরাজুল