চলন্ত ট্রাক থেকে মূল্যবান পণ্য নামিয়ে মুহূর্তেই হাওয়া

পটিয়ায় টানা পার্টির তৎপরতা বৃদ্ধি

শফিউল আজম, পটিয়া | রবিবার , ৩১ মার্চ, ২০২৪ at ৫:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামকক্সবাজার মহাসড়কের পটিয়ায় বেশ কিছুদিন ধরে তৎপর হয়ে উঠেছে ‘টানা পার্টি’। সংঘবদ্ধ এ চক্রের সদস্যরা মালামাল বোঝায় ট্রাক, কাভার্ড ভ্যানসহ বিভিন্ন পণ্যবাহী গাড়ির রশি কেটে ও হুক খুলে মূল্যবান পণ্য নিয়ে মুহূর্তেই হাওয়া হয়ে যায়। তারা মহাসড়কের বিভিন্ন জায়গায় একেক গ্রুপে ৪৫ জন করে সদস্য সিএনজি টেক্সি নিয়ে আগে থেকে ওঁৎ পেতে থাকে। মালামাল বোঝায় কোনো গাড়ি যেতে দেখলে সিএনজি নিয়ে সেটির পেছনে অনুসরণ করতে থাকে। গাড়িটি কোথাও গতি কমালে বা যানজটের কারণে অল্প সময়ের জন্য থামলে দুইতিনজন সদস্য সেই গাড়ির উপর উঠে পড়ে। তারপর সুযোগ বুঝে কোনো জনশূন্য স্থান বা মানুষের গতিবিধি কম এমন জায়গায় পৌঁছালে মাল বোঝায় গাড়িটির রশি কেটে ও হুক খুলে মূল্যবান মালামাল নিয়ে মুহূর্তেই সটকে পড়ে। এতে ব্যবসার পুঁজি হারিয়ে বেকায়দায় পড়ছেন অনেক ব্যবসায়ী।

গত বৃহস্পতিবার রাতে এ ধরনের একটি ঘটনার শিকার হয় ওয়ালটন শোরুমের এক ট্রাক চালক। ওইদিন রাতে কর্ণফুলী উপজেলার কলেজ বাজারের হক ইলেকট্রনিক্স’র শোরুম থেকে বিভিন্ন ইলেকট্রনিক পণ্য বোঝায় করে পটিয়া মুন্সেফবাজার ওয়ালটন সার্ভিস সেন্টারের উদ্দেশে রওনা দেন কোম্পানির গাড়ি চালক মোহাম্মদ জুবায়ের। রাত সোয়া ৮টায় পটিয়ার শান্তির হাট এলাকার ভেল্লাপাড়া ব্রিজ এলাকা অতিক্রম করার সময় গাড়ির পেছন থেকে রশি কেটে ৪টি ৩২ ইঞ্চি স্মার্ট টিভি সিএনজি করে নিয়ে যায় টানা পার্টির সদস্যরা। যার মূল্য প্রায় এক লাখ ৬ হাজার টাকা। এ ঘটনায় ট্রাকের ড্রাইভার মোহাম্মদ জুবায়ের গত শুক্রবার রাতে পটিয়া থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

এদিকে একইদিন রাত সাড়ে ৯টার দিকে পটিয়া থানার মোড়ের প্রিয়াঙ্গন ইলেকট্রনিক্সসহ বিভিন্ন শোরুমের মালামাল বোঝায় করে নিয়ে আসার পথে ওয়ালটন ব্রান্ডের তিনটি ব্ল্যান্ডার চলন্ত পিকআপ ভ্যানের রশি কেটে নিয়ে যায়। এর চারদিন আগে একই প্রতিষ্ঠানের মালামাল নিয়ে চট্টগ্রাম নগরী থেকে আসার পথে পিকআপ থেকে ইউনিয়ন ব্র্যান্ডের ২টি সিলিং ফ্যান একইভাবে রশি কেটে নিয়ে যায় বলে জানিয়েছেন প্রিয়াঙ্গন ইলেকট্রনিক্স’র স্বত্ত্বাধিকারী মোহাম্মদ মামুন। তিনি জানান, নানা হয়রানির কারণে এর আগে থানায় কোনো অভিযোগ দেয়া হয়নি। তবে বৃহস্পতিবারের ঘটনায় পটিয়া থানায় একটি মামলার প্রস্তুতি চলছে। তিনি আরো বলেন, এভাবে মহাসড়কের পটিয়ার বাইপাসসহ বিভিন্ন স্পটে দীর্ঘদিন ধরে এরকম ঘটনা অহরহ ঘটছে।

পটিয়া বাইপাস এলাকার বাসিন্দা ওবায়দুল হক পিবলু নামের এক যুবক জানান, গত চারপাঁচদিন আগে রাত সাড়ে ৯টার দিকে মোটরসাইকেল নিয়ে বাড়ি ফিরছিলাম। এসময় দেখতে পাই বাইপাস সড়কের বাকখালী রাস্তার মাথায় একটি কভার্ড ভ্যানের পিছু নেয় সিএনজি টেক্সিতে থাকা কয়েকজন যুবক। এক পর্যায়ে তারা কার্ভাড ভ্যানের লক খুলে ফ্রিজিং মাছের কার্টন নামিয়ে সিএনজিতে তুলে ফেলে। তিনি বলেন, আমি একা ও রাতে সড়ক অন্ধকার হওয়াতে কিছু বলতে বা করতে সাহস করিনি। বাইপাস সড়কে স্ট্রিট লাইট বা সড়ক বাতিগুলোর অধিকাংশই বর্তমানে নষ্ট থাকায় টানা পার্টি ও ছিনতাইকারীরা খুব সহজেই যে কোনো ধরনের অপরাধ সংঘটিত করে পালিয়ে যাচ্ছে।

টানা পার্টির এ অপতৎপরতা বন্ধে মহাসড়কে পুলিশ, র‌্যাব ও হাইওয়ে পুলিশের তৎপরতা বৃদ্ধিসহ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ী নেতৃবৃন্দ ও ভুক্তভোগী ব্যবসায়ীরা। এ ব্যাপারে পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দীন বলেন, মহাসড়কের পটিয়ায় টানা পার্টির অপতৎপরতা বন্ধে পুলিশ তৎপর রয়েছে। একমাস আগেও একদিনেই এ পার্টির পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়।

পূর্ববর্তী নিবন্ধইয়াবা লেনদেনের জের, মাথায় গুলি করে বন্ধুকে খুন
পরবর্তী নিবন্ধনিখোঁজ জেলের লাশ মিলল কর্ণফুলীতে