চমেক হাসপাতাল পরিদর্শনে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি

ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার দেখে সন্তোষ প্রকাশ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ অক্টোবর, ২০২১ at ৫:২৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পরিদর্শন করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। চট্টগ্রাম মেডিকেল কলেজের এফসিপিএস কোর্সের মূল্যায়ন সংক্রান্ত এক অনুষ্ঠানে যোগ দিতে গতকাল সকালে তিনি চট্টগ্রামে আসেন। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়াসহ ১২ জন শিক্ষক তাঁর সাথে ছিলেন।
মেডিকেল কলেজের শাহ বীর উত্তম মিলনায়তনে আয়োজিত ওই অনুষ্ঠান শেষে প্রথমেই মেডিকেল কলেজে স্থাপিত দেশের একমাত্র ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। সেখান থেকে চমেক হাসপাতালের ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ারে (ওসেক) যান। এসময় চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর, চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার, সদ্য সাবেক সিভিল সার্জন ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি, চমেক শিক্ষক সমিতির সভাপতি ডা. মনোয়ারুল হক শামীম প্রমুখ তার সাথে ছিলেন। ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ারের প্রতিটি কক্ষ ঘুরে দেখার পাশাপাশি এর চিকিৎসা-ব্যবস্থা পর্যবেক্ষণ করেন অতিথিরা। এসময় সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে এ ধরনের ইমার্জেন্সি কেয়ার বা জরুরি বিভাগের চিকিৎসা ব্যবস্থা দেখে সন্তুষ্টি প্রকাশ করে হাসপাতাল পরিচালককে এর একটি ভিডিও পাঠাতে বলেন স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি। অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতাল ও সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের জন্য এটি মডেল হিসেবে পথ দেখাবে বলেও মন্তব্য করেন তিনি। পরে সেখান থেকে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিসহ অন্যান্য অতিথিরা সার্জারী বিভাগে যান। অনুষ্ঠান শেষে হেঁটে আসার পথে সার্বিক পরিবেশ দেখে আরেকটু পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দেন স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি।

পরে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর আজাদীকে বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি মহোদয় হাসপাতালের ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার ঘুরে দেখেছেন। চিকিৎসা সরঞ্জাম থেকে শুরু করে চিকিৎসা ব্যবস্থা সবই পর্যবেক্ষণ করেছেন তিনি। এটি দেখে তিনি খুবই খুশি হয়েছেন, সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি এর (ইমার্জেন্সি কেয়ার) একটি ভিডিও স্বাস্থ্য অধিদপ্তরে পাঠাতে বলেছেন। যাতে অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালগুলোতেও এ ধরণের ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার সেবা চালু করা যায়।
উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর চমেক হাসপাতালের এই ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এতে জরুরি বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীদের ওয়ান স্টপ সার্ভিসের আদলে পরীক্ষা-নিরীক্ষাসহ চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে।
ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শন : চট্টগ্রাম মেডিকেল কলেজে স্থাপিত দেশের একমাত্র ভেনম রিসার্চ সেন্টারটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির একটি প্রকল্প। গতকাল এটি পরিদর্শন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। এসময় এই প্রকল্পের অন্যতম সহ-গবেষক স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মো. আবুল ফয়েজ এবং প্রধান গবেষক অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ এই রিসার্চ সেন্টারের কার্যক্রম সম্পর্কে অতিথিদের বিস্তারিত অবহিত করেন। সহ-গবেষক ডা. আবদুল্লাহ আবু সাঈদ, আব্দুল ওয়াহিদসহ রিসার্চ সেন্টারের গবেষণা সহকারীগণ এসময় সাথে ছিলেন। এই সেন্টারের সারপেনটারিয়াম, ল্যাব, ইঁদুর প্রজনন কক্ষ ঘুরে দেখেন এবং কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি। এই প্রকল্পের উন্নয়নের জন্য বিভিন্ন দিকনির্দেশনাও প্রদান করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধএ বছরেই ২০ শতাংশ মানুষকে টিকা : স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৭৮৬