চমেকে সংঘর্ষের ঘটনায় একপক্ষের মামলায় দুই আসামি গ্রেফতার

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩ মে, ২০২১ at ৫:৩১ পূর্বাহ্ণ

মঙ্গলবার (২৭ এপ্রিল) চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ক্যাম্পাসে সংঘটিত দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় দায়েরকৃত এক পক্ষের মামলায় দুই আসামি গ্রেফতার করেছে পাঁচলাইশ থানা পুলিশ। দুই আসামি হলেন- নগরের চকবাজার থানার গোঁয়াছি বাগান এলাকার মৃত কুদ্দুস মিয়ার ছেলে রবিউল হাসান রাজু (২৫) ও পাঁচলাইশ থানার চমেক হাসপাতাল স্টাফ কোয়ার্টার এলাকার মো. হানিফ (৩০)। তারা দুজন চমেক ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমানের দায়ের করা মামলার আসামি। মামলার বাদি হাবিবুর রহমান সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। ২৭ এপ্রিলের ঘটনায় ১৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৭০/৮০ জনকে আসামি করে গত ২৯ এপ্রিল এ মামলা করেন হাবিবুর রহমান।
এই মামলার দুই আসামিকে রোববার বিকেলে গ্রেফতারের তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) উত্তর বিভাগের এডিসি আবু বকর সিদ্দিক।
মামলায় নাম উল্লেখ থাকা অন্য আসামিরা হলেন- অভিজিৎ দাশ, মুশফিকুর ইসলাম আরাফ, মো. রিয়াজুল ইসলাম, তৌফিকুর রহমান, সৌমিক বড়ুয়া, আতাউল্লাহ বুখারী, চবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজন, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ, সাদ্দাম হোসেন ইভান, ইয়াসিন আওরাজ ভূঁইয়া রওনক প্রকাশ ভূঁইয়া রনক ও জিয়াউদ্দিন আরমান।
প্রসঙ্গত, কথা কাটাকাটির জের ধরে ২৭ এপ্রিল সন্ধ্যার পর থেকে চমেক ক্যাম্পাসে ও ছাত্রাবাসে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটে। এতে দুজন চিকিৎসকসহ বেশ কয়েকজন ছাত্র আহত হন। সংঘর্ষে জড়িত দুই গ্রুপের একটি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী এবং অপর পক্ষ সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। এই দুই নেতার অনুসারীদের মাঝে সামপ্রতিক সময়ে আরো বেশ কয়বার সংঘর্ষের ঘটনা ঘটেছে। মঙ্গলবারের রাতের ঘটনায় বুধবার দুপুরে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে বৈঠকে বসে চমেক হাসপাতাল ও কলেজ কর্তৃপক্ষ। বৈঠকে ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠনসহ আরো কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়। তবে কর্তৃপক্ষের এসব সিদ্ধান্তের পরও কর্মবিরতি অব্যাহত রাখেন ইন্টার্ন চিকিৎসকরা। দায়ীদের চিহ্নিত করে ব্যবস্থা না নেয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা দেন তারা। সংঘর্ষের ঘটনায় ২৯ এপ্রিল পাঁচলাইশ থানায় উভয় পক্ষ পাল্টাপাল্টি মামলা দায়ের করে।

পূর্ববর্তী নিবন্ধহেফাজত-ছাত্রদল নেতাসহ গ্রেফতার ৩
পরবর্তী নিবন্ধআল্টিমেটাম দিয়ে তিন দিনের জন্য কর্মবিরতি স্থগিত