চবির ভর্তি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শনিবার

চবি প্রতিনিধি | বুধবার , ২১ অক্টোবর, ২০২০ at ৭:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে যাবতীয় সিদ্ধান্ত আগামী শনিবার বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির বৈঠকে নেওয়া হবে। গতকাল মঙ্গলবার রাতে বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। তিনি বলেন, চবির ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা কোন প্রক্রিয়ায় নেওয়া হবে সেটা নিয়ে আগামী ২৪ অক্টোবর একটি ডিন’স কমিটির সভা অনুষ্ঠিত হবে। এতে যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে।
করোনার কারণে মার্চের ১৮ তারিখ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ফলে শিক্ষামন্ত্রণালয় জেএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ও এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হিসেবে এইচএসসির ফলাফল প্রকাশ করবে ঘোষণা দিয়েছে গত ৮ অক্টোবর। এখন শঙ্কা দেখা দিয়েছে ভর্তি পরীক্ষা নিয়ে। এ নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সমন্বিত ভর্তি পরীক্ষা ও অনলাইন মাধ্যমে একটি প্রস্তাবনা দিয়েছে। তবে সমন্বিত পরীক্ষা ও অনলাইন পরীক্ষায় না গিয়ে সরাসরি পরীক্ষা নিবে গতকাল মঙ্গলবার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিন’স কমিটি। এক্ষেত্রে ঢাকার বাহিরে বিভিন্ন বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলেও সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষার মানবন্টনেও এসেছে পরিবর্তন।
ভর্তি পরীক্ষা নেওয়া হবে সেটা অনলাইন হোক বা সরাসরি এমনটা জানিয়ে চবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান আজাদীকে বলেন, পরীক্ষার বিষয়ে আমরা একমত তবে সেটা কোন মাধ্যমে হবে এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আমি মনে করি পরীক্ষা হওয়া দরকার। তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার আছে এবং নিজস্ব অটোমেশন পদ্ধতিও। সেক্ষেত্রে আমরা একটা সিদ্ধান্ত নেব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তকেই অনুসরণ করতে হবে ব্যাপারটা সেরকম না। তাদের সিদ্ধান্তকে আমাদের প্রেক্ষাপটে চিন্তা করে যদি ভালো মনে হয় তবে সেটা আমরাও করবো। আর এখন পরিস্থিতি অস্বাভাবিক হওয়ায় সবার জন্য যেটা ভালো হবে সেটাই সিদ্ধান্ত নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় দুই ম্যাজিস্ট্রেটের গাড়িতে ককটেল নিক্ষেপ
পরবর্তী নিবন্ধ১২ লাখ টন পণ্য বোঝাই লাইটারেজ আটকা