চবির ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রথম দিনে উপস্থিত ৮১ শতাংশ

চবি প্রতিনিধি | শুক্রবার , ১৯ মে, ২০২৩ at ৭:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষায় কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের প্রথম দিনের দুই শিফটের পরীক্ষা সম্পন্ন হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ও বিকালের দুই শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন মোট পরীক্ষার্থী ছিলেন ৩৫ হাজার ৩৫৬ জন। উপস্থিত ছিলেন ২৮ হাজার ৭৭৬ জন ও অনুপস্থিত ছিলেন ছয় হাজার ৫৮০ জন। উপস্থিতির হার ৮১ দশমিক ৩৯ শতাংশ। ‘বি’ ইউনিটের কোঅর্ডিনেটর ও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মাহবুবুল হক বলেন, কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। দুই শিফটের পরীক্ষা ভালোভাবে সম্পন্ন হয়েছে। শুক্রবার তৃতীয় শিফটের পরীক্ষার মাধ্যমে এই ইউনিটের পরীক্ষা সমাপ্ত হবে। এদিকে সকালের একটি শাটল ট্রেন কিছুটা দেরিতে চবি স্টেশনে পৌঁছানোয় প্রথম শিফটের পরীক্ষা সোয়া ৯টা থেকে ১৫ মিনিট পিছিয়ে সাড়ে ৯ টায় শুরু করা হয়। এছাড়া বুধবারের পর বৃহস্পতিবারও বৃষ্টিতে ভোগান্তি পোহাতে হয়েছে ভর্তিচ্ছুঅভিভাবকদের। প্রথম শিফটের পরীক্ষা শেষ হলে অনেক ছাত্রছাত্রীকে বৃষ্টিতে ভিজে হল ত্যাগ করতে দেখা যায়।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে অতিরিক্ত ভাড়া আদায় করায় চারটি বাস জব্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত অভিযান চালিয়ে বাসগুলো জব্দ করা হয়। আজ সকালে ‘বি’ তৃতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ১৭ হাজার ৬৬৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। কাল শনিবার ও আগামী রবিবার সকালের শিফটে ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ১৯ হাজার ৯৯৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, আমরা আমাদের অভিযান চলমান রেখেছি। বেশি ভাড়া নেওয়া চারটি বাস জব্দ করেছি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে মোট আবেদন পড়েছে দুই লাখ ৫৬টি। ভর্তি পরীক্ষা চলবে আগামী ২৫ মে পর্যন্ত।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবান কারাগারের ২২ বন্দী চট্টগ্রাম কারাগারে
পরবর্তী নিবন্ধট্রেনে ছোড়া ঢিলে চোখ হারাতে বসেছেন চাকরিপ্রত্যাশী তরুণ