চবির ‘বি’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতি ৮৮ শতাংশ

‘এ’ ইউনিটের ফল প্রকাশ, আজ ‘সি’ ইউনিটের পরীক্ষা

চবি প্রতিনিধি | শনিবার , ৯ মার্চ, ২০২৪ at ৬:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ‘বি’ ইউনিটের পরীক্ষায় মোট উপস্থিত ছিলেন ৫৭ হাজার ৫২২ জন। উপস্থিতির শতকরা হার ৮৮.১৩ শতাংশ। বিষয়টি নিশ্চিত করেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক। আজ শনিবার ব্যবসায় অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অপরদিকে বিজ্ঞান ইউনিটের প্রথম বর্ষ (স্নাতক) ভর্তি পরীক্ষার বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। গতকাল শুক্রবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেইসবুক পেইজ ও ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

তিন বিভাগীয় শহরে একযোগে অনুষ্ঠিত হয়েছে এবারের ভর্তি পরীক্ষা। চট্টগ্রামের বাইরে চবির ভর্তি পরীক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষায় অংশ নিয়েছেন। এবারের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদন করেছেন ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নেয়নি ৭ হাজার ৭৪৫ জন। যা শতকরা হিসেবে ১১.৮৭ শতাংশ। এরমধ্যে চবি ক্যাম্পাসে পরীক্ষায় বসেছেন ১৫ হাজার ৭৮৯ জন, রাবি ক্যাম্পাসে ১৮ হাজার ৬ জন এবং ঢাবি ক্যাম্পাসে ২৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

সার্বিক বিষয়ে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়ক প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক বলেন, এবারের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় কোনো ধরনের প্রশ্ন ফাঁসের মতো অপ্রত্যাশিত ঘটনা ঘটেনি। তিনটি কেন্দ্রই শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্ন হয়েছে। ‘এ’ ইউনিটের ফলাফলের বিষয়টি নিশ্চিত করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইসিটি সেল। গত শনিবার (২ মার্চ) অনুষ্ঠিত হওয়া বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৭৭ হাজার ২৫৯ জন। এরমধ্যে পাস করেছে ৪০ হাজার ৮৬৬ জন এবং অকৃতকার্য হয়েছে ৩৬ হাজার ৩৯৩ জন। পাশের হার ৫৩ দশমিক ৭ শতাংশ। সর্বোচ্চ নম্বর ১১০ ও সর্বনিম্ন নম্বর ৫২.৪৬।

ভর্তি পরীক্ষার ফলাফল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজের http://www.facebook.com/icm/ictu?mibextid=ZbWKwL মাধ্যমে প্রকাশ করা হয়েছে। তবে পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের http://addmissio.cu.ac.bd/ মাধ্যমে ভর্তি পরীক্ষার আইডি লগইন করে ফলাফল জানতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধকালুরঘাট সেতুতে গাড়ি চলবে এপ্রিলে
পরবর্তী নিবন্ধঅপরিকল্পিত ইটভাটা গিলে খাচ্ছে আবাদি জমি