চবির এ ও সি ইউনিটের ফলাফলে অসঙ্গতি

সংশোধিত ফলাফল আজ

চবি প্রতিনিধ | বৃহস্পতিবার , ২৫ আগস্ট, ২০২২ at ৪:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এ ও সি ইউনিটের ফলাফলে অসঙ্গতি দেখা দিয়েছে। একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিযোগের পর বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে।
এ নিয়ে গতকাল দুপুরে ভর্তি পরীক্ষার কোর-কমিটির একটি বৈঠক হয়েছে। এতে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার দুইজন ডিনকে সদস্য করে বিষয়টি দেখার দায়িত্ব দিয়েছেন। তারা হলেন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নাসিম হাসান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা।
মূলত এ ও সি ইউনিটের ফলাফলে যশোর শিক্ষাবোর্ড থেকে অংশ নেওয়া ২৭৫ জন শিক্ষার্থীর জিপিএ থেকে প্রাপ্ত নম্বর হিসেবের সময় দশমিকের পর দ্বিতীয় ডিজিটটি বাদ পড়েছে। এ ইউনিটে এরকম ২২৫ জন ও সি ইউনিটে ৫০ জন শিক্ষার্থী রয়েছে জানিয়েছে ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা।
তিনি বলেন, ফল প্রকাশের দুইদিন পর এক পরীক্ষার্থী ফলাফলে অসঙ্গতির অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে খতিয়ে দেখা যায় শুধুমাত্র ওই পরীক্ষার্থীর নয়, যশোর বোর্ডের অধীনে থাকা সকল শিক্ষার্থীর ফলাফলে একটি অসংগতি রয়েছে। আমরা ইতোমধ্যে এটা কাজ শুরু করেছি। আগামীকাল (বৃহস্পতিবার) এর সংশোধিত ফলাফল দেওয়া হতে পারে।
আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খায়রুল ইসলাম বলেন, আমরা এইচএসসি ও এসএসসির জিপিএ’র ডাটা কিনে নিই টেলিটক অপারেটরের কাছ থেকে। অন্য সব বোর্ডের ডাটাগুলো ঠিক থাকলেও যশোর বোর্ডের এসএসসির জিপিএ’র তিন ডিজিটের মধ্যে শেষ ডিজিটটা বাদ পড়েছে। অর্থাৎ ৪.২৫ এর মধ্যে শেষে ডিজিট ‘৫’ বাদ পড়েছে। এ ভুলটা আমাদের চোখে পড়েনি। যশোর বোর্ডের শিক্ষার্থীরাও এ বিষয়ে কেউ অভিযোগ দেয়নি আগে।
খায়রুল ইসলাম বলেন, যদিও সংশোধিত ফলাফলে মেধা তালিকায় খুব সামান্য পরিবর্তন হবে। সংশোধিত শিক্ষার্থীর মধ্যে মাত্র ২৮ জনের সাবজেক্ট পাওয়ার সম্ভাবনা আছে। বাকিরা মেধা তালিকায় অনেক পিছিয়ে। তবে শিক্ষার্থীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হবে না। যান্ত্রিক সমস্যার সমাধান হয়েছে। সংশোধিত ফলাফল প্রস্তুত রয়েছে। ভর্তি কমিটির অনুমোদন পেলে ফলাফল প্রকাশ করা হবে।
এর আগে ২০ আগস্ট ‘এ’ ও ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়। এর মধ্যে ‘এ’ ইউনিটে পাস করেছে ১৩ হাজার ৫৬৯ জন। ‘সি’ ইউনিটে পাস করেছে ২ হাজার ২৬৪ জন পরীক্ষার্থী।

পূর্ববর্তী নিবন্ধদুই বছরের শিশুর প্রাণ গেল গেট চাপা পড়ে
পরবর্তী নিবন্ধবাম গণতান্ত্রিক জোটের ডাকে আজ সারা দেশে আধাবেলা হরতাল