চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ায় যাওয়া খালি কন্টেনারে কিশোর

আজাদী প্রতিবেদন

অসুস্থ অবস্থায় উদ্ধার | বৃহস্পতিবার , ১৯ জানুয়ারি, ২০২৩ at ৫:৪১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দর থেকে খালি কন্টেনারের ভিতরে লুকিয়ে থাকা এক কিশোরকে অসুস্থ অবস্থায় মালয়েশিয়ার কেলাং বন্দরে উদ্ধার করা হয়েছে। চট্টগ্রাম থেকে জাহাজটি কেলাং যাওয়ার পর কিশোরটিকে উদ্ধার করা হয়। তার ব্যাপারে বিস্তারিত পরিচয় জানা যায়নি।

সূত্র জানিয়েছে, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য ভর্তি এবং খালি কন্টেনার নিয়ে এমভি ইন্টিগ্ররা নামের একটি জাহাজ গত ১২ জানুয়ারি মালয়েশিয়ার পথে যাত্রা করে। জাহাজটি গত ১৬ জানুয়ারি মালয়েশিয়ার কেলাং বন্দরের বহির্নোঙরে পৌঁছে। এ সময় জাহাজের একটি খালি কন্টেনারের ভিতর থেকে কান্নার আওয়াজ শুনতে পেয়ে ক্যাপ্টেন দ্রুত জাহাজটিকে বার্থিং দেয়ার অনুরোধ করেন। ১৭ জানুয়ারি জাহাজটিকে জরুরি বার্থিং দিয়ে কন্টেনারটির ভিতর থেকে এক কিশোরকে উদ্ধার করা হয়। জাহাজটি চট্টগ্রাম থেকে সরাসির কেলাং বন্দরে গেছে এবং খালি কন্টেনারটি চট্টগ্রাম বন্দর থেকেই ওই জাহাজে বোঝাই করা হয়েছিল। এতে করে কিশোর যে চট্টগ্রামেই ওই কন্টেনারে ঢুকেছে সেটি নিশ্চিত। কারণ জাহাজটি পথিমধ্যে কোথাও থামেনি বা পণ্য উঠানামা করেনি।

কিশোরটি বাংলাদেশী। তবে তার ব্যাপারে বিস্তারিত কিছু তাৎক্ষণিকভাবে জানা যায়নি। কিশোরটির বয়স আনুমানিক ১৫ বছর। উদ্ধারের পর পরই তাকে মালয়েশিয়ার পুলিশি নিয়ন্ত্রণে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে গত ২০২২ সালের অক্টোবরেও একইভাবে খালি কন্টেনারে যাওয়া এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছিল। মালয়েশিয়ার অপর বন্দর পেনাংএ লাশ উদ্ধার করা হয়েছিল।

জাহাজটির স্থানীয় এজেন্ট কন্টিনেন্টাল ট্রেডার্সের একজন কর্মকর্তা জানিয়েছেন, কিশোরটির ব্যাপারে কিছু জানা যায়নি। তবে সে বাংলায় কথা বলেছে। কিশোরটি এতো বেশি অসুস্থ যে ভালোভাবে কথা বলতে পারছে না। চিকিৎসায় সুস্থ হয়ে উঠার পর বিস্তারিত জানা যাবে। তবে কিশোরটি বন্দরের ভিতরে খালি কন্টেনারটিতে ঢুকেছে নাকি কোন ডিপোতে ঢুকেছে সেটিও নিশ্চিত নয়।

পূর্ববর্তী নিবন্ধমহানগর আওয়ামী লীগের সম্মেলন মার্চে, গ্রুপিং নিরসনের নির্দেশ
পরবর্তী নিবন্ধশূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি, আগুন