চট্টগ্রাম-ঢাকাসহ বিভিন্ন রুটে কাল থেকে চলবে ১২ জোড়া ট্রেন

ঈদুল আজহা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৪ জুলাই, ২০২১ at ১০:৪১ পূর্বাহ্ণ

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার থেকে ২২ জুলাই পর্যন্ত চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-সিলেটসহ দেশের বিভিন্ন রুটে ১২ জোড়া ট্রেন চলাচল শুরু হচ্ছে। এরমধ্যে ৯ জোড়া আন্তঃনগর এবং অবশিষ্ট ৩ জোড়া মেইল ও কমিউটর ট্রেন চলাচল করবে বলে জানা গেছে।
স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন পরিচালনা করা হবে। তবে শুধু কমিউটার ট্রেন ছাড়া সব ধরনের টিকেট অনলাইনে বিক্রি হবে বলে রেলওয়ে থেকে জানানো হয়েছে। এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত আজাদীকে জানান, ঈদকে সামনে রেখে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত ৯ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করবে। আন্তঃনগরের পাশাপাশি মেইল এবং কমিউটার ট্রেনও চলাচল করবে। প্রতিটি ট্রেনে অর্ধেক আসনে যাত্রী পরিবহন করা হবে। তবে সব টিকেটই অনলাইনে বিক্রি করা হবে। ঈদ উপলক্ষে বাড়তি কোন ট্রেন বা কোচ সংযোজন করা করা হবে না। ঈদে যারা বাড়ি যাবেন এ পদ্ধতি অনুসরণ করেই সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে যেতে হবে। করোনা ভাইরাস প্রতিরোধে গত ৩০ জুন থেকে সারাদেশে রেলওয়ের সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল। বর্তমানে ঈদুল আজহা উপলক্ষে সরকার লকডাউনের বিধিনিষেধ সাত দিনের জন্য শিথিল করেছে। এ সময়ের মধ্যে সারাদেশে আন্তঃনগর ও মেইল কমিউটার ট্রেন চলাচল করবে।
যেসব আন্তঃনগর ট্রেন চলবে সেগুলো হলো- ঢাকা-চট্টগ্রাম রুটে সুবর্ণ এক্সপ্রেস, মহানগর গোধুলী/তূর্ণ ও মহানগর প্রভাতী/তুর্ণা, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে মেঘনা এক্সপ্রেক্স, চট্টগ্রাম-সিলেট রুটে পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, ঢাকা-চট্টগ্রাম রুটে সোনার বাংলা এক্সপ্রেস, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে বিজয় এক্সপ্রেস পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, ঢাকা- নোয়াখালী-ঢাকা রুটে উপকূল এক্সপ্রেস। যেসব মেইল ট্রেন চলাচল করবে- ঢাকা-চট্টগ্রাম রুটে ঢাকা/চট্টগ্রাম মেইল ও কর্ণফুলী কমিউটার, চট্টগ্রাম-চাঁদপুর রুটে সাগরিকা কমিউটার, চট্টগ্রাম-বঙ্গবন্ধু সেতুর পূর্ব রুটে ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেন চলাচল করবে।
আগামী ২১ জুলাই বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদের আগে যাতে জরুরি প্রয়োজনে যাত্রীরা বাড়ি যেতে পারেন এজন্য ১৫ জুলাই থেকে ট্রেন ও বাস চলাচলের সুযোগ দিয়েছে সরকার। তবে ঈদের দিন ২১ জুলাই ট্রেন চলাচল বন্ধ থাকবে। যারা বাড়ি যাবেন তাদেরকে ঈদের পরদিন ২২ জুলাই আবার ফিরে আসতে হবে।
যে সব শর্ত মানতে হবে
মহাব্যবস্থাপক (পূর্ব ও পশ্চিম) বরাবরে পাঠানো এক চিঠিতে রেলওয়ের উপ-পরিচালক (অপারেশনস) মো. রেজাউল হক বেশকিছু নিয়ম মেনে ট্রেন চলাচলের কথা উল্লেখ করেছেন। এগুলো হচ্ছে যাত্রার দিনসহ ৫ দিন আগে আন্তঃনগর ট্রেনগুলোর অগ্রিম টিকেট ইস্যু করা হবে। আন্তঃনগর ট্রেনের সব টিকেট একসঙ্গে অনলাইন এবং মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রি করা হবে। কাউন্টার হতে আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রি করা হবে না। অনলাইন এবং মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রিত টিকেট রিফান্ড করা যাবে না, বা ফেরত নেয়া হবে না। আন্তঃনগর ট্রেনে সব ধরনের স্ট্যান্ডিং টিকেট ইস্যু সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে কোচের ধারণ ক্ষমতার শতকরা ৫০ শতাংশ টিকেট বিক্রি করতে হবে। রাত্রীকালীন ট্রেনে বেডিং সরবরাহে করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি প্রতিপালনে জারিকৃত সব বিধিনিষেধ পালন নিশ্চিত করতে হবে।
বিদ্যমান স্বাস্থ্যবিধি মেনে ট্রেনে চা, কফি, বোতলজাত পানি, প্যাকেটজাত খাবার (চিপস, বিস্কিট ইত্যাদি) সরবরাহ করা যাবে।

পূর্ববর্তী নিবন্ধপশুর হাট ও বর্জ্য ব্যবস্থাপনার প্রস্তুতিতে ঘাটতি নেই
পরবর্তী নিবন্ধ৭৮৬