চট্টগ্রাম চেম্বারের মাসব্যাপী বাণিজ্যমেলা শুরু কাল

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩০ মে, ২০২২ at ৮:২৮ পূর্বাহ্ণ

 

 

দীর্ঘ বিরতির পর চট্টগ্রাম চেম্বারের আয়োজনে আগামীকাল থেকে শুরু হচ্ছে মাসব্যাপী ‘২৯তম আন্তর্জাতিক বাণিজ্যমেলা (সিআইটিএফ)-২০২২’। এ উপলক্ষে গতকাল দুপুরে নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহাবুবুল আলম।

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ২৮ বছর ধরে আমরা দেশীয় পণ্যের প্রসার ও প্রচারের লক্ষ্যে চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করে আসছি। বিগত দুই বছর করোনা মহামারীর কারণে মেলা আয়োজন করা সম্ভব হয়নি। এ বছরও নির্দিষ্ট সময়ে মেলা শুরু করা সম্ভব হয়নি। দেরি সত্ত্বেও ধারাবাহিকতা রক্ষা এবং দর্শনার্থী ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের ব্যাপক আগ্রহের কারণে আগামী ৩১মে রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে এ মেলা অনুষ্ঠিত হবে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়া উপস্থিত থাকবেন চট্টগ্রাম১১ আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি এম এ. লতিফ। এছাড়া থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার (সিএমপি) সালেহ মোহাম্মদ তানভীর।

চেম্বার সভাপতি বলেন, মেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা তাদের পণ্য প্রদর্শন করবেন। একই সঙ্গে দেশের বিভিন্ন প্রতিষ্ঠিত গ্রুপ তাদের প্যাভিলিয়নে নিজেদের পণ্যের সমাহার দর্শকদের জন্য উন্মুক্ত রাখবে। এবারের মেলায় একটি আধুনিক বঙ্গবন্ধু প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে। এতে বাতিঘরের সহায়তায় বঙ্গবন্ধুর আত্মজীবনী, মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই ও প্রকাশনা প্রদর্শনের ব্যবস্থা করা হবে। এবারের মেলার ব্যাপ্তি প্রায় ৪ লাখ বর্গফুট। এতে ১৭টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৬টি প্রিমিয়ার স্টল, ৯৯টি গোল্ড স্টল, ৪৮টি মেগাস্ট ১৪টি ফুড স্টল, ২টি আলাদা লন নিয়ে ৩৭০টি স্টলে ৩১০ এর বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। সর্বসাধারণ যাতে ব্যাপকহারে এ মেলা পরিদর্শন করতে পারে, সে লক্ষ্যে দর্শনার্থীর টিকিটের মূল্য গতবারের মতো ১৫ টাকা রাখা হয়েছে। মাসব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। এবারের মেলায় নিজস্ব পণ্য নিয়ে ভারত, থাইল্যান্ড ও ইরান বিভিন্ন স্টলের মাধ্যমে তাদের পণ্য প্রদর্শন করবে। এবারের মেলায় নগরীর বিভিন্ন স্কুলের প্লেগ্রুপ থেকে ৭ম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বিনামূল্যে টিকিটের ব্যবস্থা করা হয়েছে। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহসভাপতি ও সিআইটিএফের উপদেষ্টা তরফদার মো. রুহুল আমিন, চেম্বার পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, অঞ্জন শেখর দাশ, ইফতেখার ফয়সাল, নাসির আলম ফাহিম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধআ. লীগের চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন চেম্বার আদালতে স্থগিত
পরবর্তী নিবন্ধআজ জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী