চট্টগ্রামে ১৪৭ কোটি ৯৪ লাখ ৭৬ হাজার ৬০৭ টাকা কর আদায়

আয়কর তথ্য সেবা মাস এক লাখ ৭১ হাজার ৪৯১টি রিটার্ন জমা সেবা নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৫৪৬ জন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১ ডিসেম্বর, ২০২২ at ৬:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামের চার কর অঞ্চলে আয়কর তথ্য সেবা মাসে মোট এক লাখ ৭১ হাজার ৪৯১টি রিটার্ন দাখিলের বিপরীতে ১৪৭ কোটি ৯৪ লাখ ৭৬ হাজার ৬০৭ টাকা কর আদায় হয়েছে। এছাড়া পুরো মাসে সেবা নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৫৪৬ ব্যক্তি। এ সময় নতুন ইটিআইএন নিয়েছেন ১১ হাজার ৫৭৫ করদাতা।

আয়কর বিভাগ সূত্রে জানা গেছে, গতকাল বুধবার আয়কর তথ্য সেবা মাসের শেষ দিনে কর অঞ্চলে স্থাপিত বুথগুলোতে করদাতাদের সরব উপস্থিতি ছিল। গতকাল বুধবার পর্যন্ত চট্টগ্রাম কর অঞ্চল১ এ ৫২ হাজার ৬০২ রিটার্নের বিপরীতে কর আদায় হয়েছে ৪৬ কোটি ৪৯ লাখ ৫০ হাজার ৪৩২ টাকা। এছাড়া নতুন ইটিআইএন নিয়েছেন ৪ হাজার ৪৬ জন এবং সেবা নিয়েছেন ৬০ হাজার ৬১৭ করদাতা। কর অঞ্চল২ এর অধীনে ৩৪ হাজার ৫৪৭ টি রিটার্নের বিপরীতে আদায় হয়েছে ৪৩ কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৯৬৬ টাকা। নতুন ইটিআইএন নিয়েছেন ১ হাজার ৯০৫ জন এবং সেবা নিয়েছেন ৬৭ হাজার ১৬৬ করদাতা। কর অঞ্চল৩ এর অধীনে ৩৬ হাজার ৯৪৮টি রিটার্নের বিপরীতে কর আদায় হয়েছে ৩৩ কোটি ৭ লাখ ৮৪ হাজার ৬২৭ টাকা। নতুন ইটিআইএন নিয়েছেন ২ হাজার ৭৮১ জন এবং সেবা নিয়েছেন ৪৮ হাজার ৮৪৫ জন। কর অঞ্চল৪ এর অধীনে ৪৭ হাজার ৩৯৪ টি রিটার্নের বিপরীতে ২৫ কোটি ২ লাখ ৯৫ হাজার ৫৯২ টাকা আয়কর জমা হয়েছে। নতুন ইটিআইএন নিয়েছেন ২ হাজার ৮৪৩ জন এবং সেবা নিয়েছেন ৯১ হাজার ৯১৮ করদাতা।

উল্লেখ্য, আয়কর মেলার আদলে গত ১ নভেম্বর থেকে শুরু হয় মাসব্যাপী আয়কর তথ্য সেবা মাস। আয়কর বিভাগের চারটি কর অঞ্চলের ৮৮টি সার্কেলের আয়কর রিটার্ন গ্রহণ, প্রাপ্তি স্বীকার প্রদান, রিটার্ন ও চালান ফরম সরবরাহসহ আয়কর এবং রিটার্ন সংক্রান্ত তথ্য ও পরামর্শ নিতে পারছেন করদাতারা। এছাড়া ইটিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতারা প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন ইটিআইএন নিবন্ধন এবং বর্তমান করদাতারা পুন:নিবন্ধন নিতেও পারছেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর আগমন ঘিরে চসিকের নানা কার্যক্রম
পরবর্তী নিবন্ধ২১ বছর আগের মামলায় একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন