চট্টগ্রামে সঙ্গীতের জাতীয় উৎসব ও সম্মেলন আজ

সঙ্গীত ঐক্য বাংলাদেশ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৭ জুন, ২০২২ at ৮:৩৬ পূর্বাহ্ণ

৫০ বছর ধরে গীতিকবি, সুরস্রষ্টা ও কণ্ঠশিল্পীরা নানা অনিয়ম, অবহেলায় শিকার হওয়ার পাশাপাশি প্রাপ্য সম্মান ও সম্মানি থেকে বঞ্চিত হয়ে আসছেন। এই পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পীরা এক ছাতার নিচে এসেছেন। গত বছরের ১০ জুলাই গঠন করা হয় ‘সঙ্গীত ঐক্য বাংলাদেশ’। গীতিকারদের সংগঠন গীতিকবি সংঘ বাংলাদেশ, কণ্ঠশিল্পীদের সংগঠন সিঙ্গার্স অ্যাসোসিয়েশন ও সুরকারদের সংগঠন মিউজিক কমপোজার্স সোসাইটি থেকে চারজন করে প্রতিনিধি নিয়ে নতুন এ সংগঠনের যাত্রা শুরু হয়।
মহামারি করোনার আগ্রাসন থেকে মুক্তি পাওয়ার পর সংগঠনটি সারাদেশে নিজেদের পরিচিত করার উদ্যোগ নিয়েছে। আজ সংগঠনটির উদ্যোগে চট্টগ্রামে সঙ্গীতের জাতীয় উৎসব ও সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সঙ্গীতাঙ্গনের তিনটি ক্ষেত্রে নানা অনিয়ম, অবহেলা আর প্রাপ্য সম্মান ও সম্মানী থেকে বঞ্চিত হয়ে আসছিলেন যে সকল গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পীবৃন্দ তাদের কথা ভেবে সিনিয়র-জুনিয়র গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পী মিলে আলাদা আলাদাভাবে গঠন করা হয়েছিল- গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পী সংগঠন। পরবর্তীতে এইসকল দাবি-দাওয়াকে আরো সোচ্চারভাবে তুলে ধরার জন্য তিনটি সংগঠন একত্রিত হয়ে কাজ করার সংকল্প গ্রহণ করেন। আর সেই সংকল্পের সূত্র ধরে একত্রিত হয়ে গঠিত হয় ‘সংগীত ঐক্য, বাংলাদেশ’। এর সভাপতি হিসেবে আছেন রেজওয়ানা চৌধুরী বন্যা; মহাসচিব (৩ জন) শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান ও কুমার বিশ্বজিৎ; অর্থ ও দপ্তর সচিব আসিফ ইকবাল; তথ্যপ্রযুক্তি ও আন্তর্জাতিক বিষয়ক সচিব হাসান আবিদুর রেজা জুয়েল; সাংস্কৃতিক সচিব বাপ্পা মজুমদার; প্রচার ও প্রকাশনা সচিব জুলফিকার রাসেল এবং নির্বাহী সদস্য মানাম আহমেদ, কবির বকুল, শওকত আলী ইমন ও জয় শাহরিয়ার।
সংবাদ সম্মেলনে নকীব খান বলেন, সঙ্গীতের সার্বিক মানোন্নয়ন, সম্মান ও সম্মানির জন্য আমরা একসঙ্গে লড়াই করার প্রত্যয় নিয়েই নতুন এ প্ল্যাটফরম গঠন করেছি। যে কোনো বিপদে ও সংকটে পরস্পরের পাশে দাঁড়ানোর বিকল্প নেই। শহীদ মাহমুদ জঙ্গী বলেন, আমরা লক্ষ্য করলাম নিজ নিজ দাবির মধ্যে কিছু অভিন্ন দাবি আছে। তা নিয়ে ১৭ দফা তৈরি করি। এরপর সবাই মিলে মন্ত্রণালয়ে বৈঠক করি। চিন্তা করলাম, কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে হলে এক জায়গায় আসতে হবে আমাদের।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্পী আবিদুর রেজা জুয়েল, গীতিকার আসিফ ইকবাল, গীতিকার কবীর বকুল, শিল্পী বাপ্পা মজুমদার, জয় শাহরিয়ার প্রমুখ।
জানা গেছে, আজ বিকেল ৫টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে এ সংগঠনের উদ্যোগে আয়োজিত উৎসব ও সম্মেলনের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশ করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, নকীব খান, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, সমরজিত রায়, প্রেম সুন্দর বৈষ্ণব, দূরবীন ব্যান্ডের শহীদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধরাউজানে স্কুলের বিদায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের কাণ্ড
পরবর্তী নিবন্ধদেশের প্রথম নারী অর্থসচিব হলেন ফাতিমা ইয়াসমিন