চট্টগ্রামে ভারতীয় উচ্চ শিক্ষা মেলা

স্কলারশিপসহ বিভিন্ন কোর্স সম্পর্কে জানার সুযোগ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২২ মার্চ, ২০২৩ at ৫:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামে ভারতীয় উচ্চ শিক্ষা মেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দিনভর নগরীর রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে এই উচ্চ শিক্ষা মেলা চলে। ইন্ডিয়ান হাইয়ার এডুকেশন মিট২০২৩ শীর্ষক মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রামস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন, এডুকেশন এক্সিলেন্সের সিইও সামিরা ফরহাত আমীন।

গতকাল সকাল থেকে মেলা শুরু হয়। মেলায় ভারতের শীর্ষস্থানীয় ২৩টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। ভারতের শিক্ষা মন্ত্রকের ফ্ল্যাগশিপ কর্মসূচির আওতায় ইডিসিআইএল (ভারত) উচ্চ শিক্ষার পথ সুগম করতে এই কার্যক্রম পরিচালনা করে। ভারতের দুইশ’টিরও বেশি প্রতিষ্ঠানে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, মাইক্রোবায়োলজি, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, বিজ্ঞান, স্থাপত্য, শিল্পকলা, কম্পিউটার সায়েন্সসহ বিভিন্ন বিষয়ের ২৬শ’রও বেশি কোর্স শিক্ষার্থীদের অফার করে। চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েকশ’ শিক্ষার্থী ভারতে উচ্চ শিক্ষার বিভিন্ন কোর্স এবং স্কলারশিপ সম্পর্কে মেলায় অবগত হওয়ার সুযোগ পেয়েছে।

মেলার অন্যতম আয়োজক এডুকেশন এঙিলেন্সের সিইও মিজ সামিরা ফরহাত আমীন দৈনিক আজাদীকে বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের সামনে ভারতের উচ্চ শিক্ষার দুয়ার খুলে দেয়ার ক্ষেত্রে এই আয়োজন অনেক বড় ভূমিকা রাখবে। তিনি ভারতের লেখাপড়ার মান অত্যন্ত উন্নত বলে মন্তব্য করে বলেন, এদেশের শিক্ষার্থীদের এই সম্ভাবনা কাজে লাগিয়ে নিজেদের চমৎকার একটি ভবিষ্যত গড়ার সুযোগ রয়েছে। ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রচুর বৃত্তি রয়েছে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধমাদারীপুরে হত্যা মামলায় ২৩ জনের ফাঁসির রায়
পরবর্তী নিবন্ধ৯২ বছর বয়সে পঞ্চম বিয়ে করছেন রুপার্ট মারডক