চট্টগ্রামে বুস্টার ডোজের বিশেষ ক্যাম্পেইন কাল থেকে

২য় ডোজ গ্রহণের চার মাস পরই নেয়া যাবে বুস্টার পাবেন ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সীরা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৪ মার্চ, ২০২২ at ৬:১১ পূর্বাহ্ণ

প্রথম ও ২য় ডোজের পর এবার বুস্টার ডোজ প্রয়োগে বিশেষ ক্যাম্পেইন শুরু হচ্ছে চট্টগ্রামে। আগামীকাল (মঙ্গলবার) থেকে বিশেষ এ ক্যাম্পেইন শুরুর তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী। বিশেষ ক্যাম্পেইনের আওতায় নিয়মিত কেন্দ্র ছাড়াও মহানগরে আরো অন্তত চারটি কেন্দ্রে বুস্টার ডোজ প্রয়োগ করা হবে জানিয়ে সিভিল সার্জন বলেন, এ ক্যাম্পেইন বেশ কয়দিন চলবে। ২য় ডোজ গ্রহণের পর চার মাস পূর্ণ হলেই বুস্টার ডোজ নেয়া যাবে। এতদিন এ ব্যবধান ৬ মাস ছিল। তবে রোববার (গতকাল) অনুষ্ঠিত এক অনলাইন সভায় (ভিডিও কনফারেন্সে) দুই ডোজ গ্রহণ পরবর্তী চার মাস পূর্ণ হলেই বুস্টার ডোজ নেয়া/দেয়া যাবে মর্মে স্বাস্থ্য অধিদপ্তর থেকে নির্দেশনা দেয়া হয়েছে। ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সী সবাই বুস্টার নিতে পারবেন। আর বুস্টার ডোজ গ্রহণে কোন এসএমএস প্রয়োজন পড়বে না। অর্থাৎ এসএমএস না আসলেও বিশেষ ক্যাম্পেইন চলাকালীন আলাদা কেন্দ্রগুলোতে গিয়ে বুস্টার নেয়া যাবে। তবে টিকা কার্ডটি সঙ্গে আনতে হবে।
সিভিল সার্জন কার্যালয় বলছে, বিশেষ ক্যাম্পেইনের আওতায় আগামীকাল মঙ্গলবার থেকে এমএ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস মিলনায়তন ও পার্শ্ববর্তী অফিসার্স ক্লাব কেন্দ্রে বুস্টার ডোজ প্রয়োগ করা হবে। এ দুটি কেন্দ্র মোটামুটি চূড়ান্ত। পাশাপাশি এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং জিইসি কনভেনশন সেন্টারেও কেন্দ্র করার চিন্তা রয়েছে স্বাস্থ্য বিভাগের। তবে পরের দুটি কেন্দ্র জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের সাথে আলোচনার ভিত্তিতে চূড়ান্ত হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী।
বিশেষ ক্যাম্পেইনের আওতায় মহানগরে দিনে ১০ হাজার মানুষকে বুস্টার ডোজের আওতায় আনার টার্গেট নির্ধারণ করা হয়েছে বলেও জানান সিভিল সার্জন।
এদিকে, নিয়মিত কেন্দ্র হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জেনারেল হাসপাতাল ও চট্টগ্রাম জেনারেল হাসপাতাল কেন্দ্রে (আন্দরকিল্লা) এসএমএস প্রদানের মাধ্যমে বুস্টার ডোজ প্রয়োগ করা হচ্ছে। অর্থাৎ এসএমএস পাওয়া সাপেক্ষে এ দুই কেন্দ্রে বুস্টার ডোজ নিতে পারছেন টিকা গ্রহীতারা। তবে সোমবার (আজ) থেকে বুস্টার ডোজ প্রয়োগের সংখ্যা বাড়ানোর কথা জানিয়েছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি। অবশ্য, টিকা নিতে আসা কাউকে কেন্দ্র থেকে ফিরিয়ে দেয়া হচ্ছেনা বলেও জানান এ দুই কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধইরাকের রাষ্ট্রদূতের সম্মানে সোলায়মান আলম শেঠের মধ্যাহ্ন ভোজ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামবাসীর সুখে-দুঃখে নিজেকে জড়িয়ে রাখব