চট্টগ্রামে ফ্যামিলি কার্ডে পণ্য পাবে সোয়া ৫ লাখ পরিবার

প্রথম ধাপে টিসিবির কার্যক্রম শুরু আজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২০ মার্চ, ২০২২ at ৮:০১ পূর্বাহ্ণ

পবিত্র রমজান উপলক্ষে নগরীর ৪১ ওয়ার্ড, ১৫ উপজেলা ও পৌরসভায় আজ থেকে শুরু হচ্ছে টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) পণ্য বিক্রি। ৮৪ জন ডিলারের মাধ্যমে ন্যায্যমূল্যের এ সুবিধা পৌঁছে যাবে চট্টগ্রামের ৫ লাখ ৩৫ হাজার ৮২ জন রেশন কার্ডধারীর হাতে। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলবে এ কার্যক্রম। নগরীর ষোলশহরে জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশন যৌথভাবে এ কার্যক্রম উদ্বোধন করবে। রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রশাসনের নেওয়া এ উদ্যোগ দুই ধাপে বাস্তবায়িত হবে। আজ থেকে শুরু হওয়া প্রথম ধাপের কার্যক্রম শেষ হবে আগামী ৩০ মার্চ। এরপর রমজানের মাঝামাঝি সময়ে দ্বিতীয় ধাপের কার্যক্রম শুরু হবে।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) তৌহিদুল ইসলাম আজাদীকে বলেন, ইতিমধ্যে জেলার ১৫ উপজেলা, পৌরসভা প্রশাসন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে ১ হাজার ৭০ টন করে মসুর
ডাল ও চিনি এবং ১০ লাখ ৭০ হাজার ১৭০ লিটার সয়াবিন তেল দেওয়া হয়েছে। এরমধ্যে নগরীর জন্য বরাদ্দ ৬০১ টন চিনি, ৬০২ টন মসুর ডাল এবং ৬ লাখ ১ হাজার ২৬ লিটার সয়াবিন তেল। বাকি খাদ্যপণ্য উপজেলার রেশন কার্ডধারীদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।
তিনি বলেন, প্রতি রেশন কার্ডধারী দুই কেজি করে সয়াবিন তেল, মসুর ডাল ও চিনি ক্রয় করতে পারবেন। এ জন্য ডিলারের কাছে পরিশোধ করতে হবে ৪৬০ টাকা। চট্টগ্রামের ৫ লাখ ৩৫ হাজার ৮২ জন রেশন কার্ডধারীদের মধ্যে নগরীর রয়েছে ৩ লাখ ৯৬৩ জন এবং বাকি ২ লাখ ৩৪ হাজার ১১৯ জন উপজেলা ও পৌরসভার বাসিন্দা।
জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেন, টিসিবির এ কার্যক্রম পরিচালনায় জেলা পর্যায়ে মনিটরিং কমিটি, পৌরসভা ও উপজেলা পর্যায়ে বাস্তবায়ন কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে ট্যাগ টিম জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে উপকারভোগী নির্বাচন করা হয়েছে। খাদ্য গুদামগুলোতে রাত-দিন দুই শিফটে শ্রমিক নিয়োগ করে পণ্য বিতরণের লক্ষ্যে প্যাকেটজাত করা হচ্ছে। প্যাকেজিং প্রক্রিয়া যথাযথ ও স্বচ্ছ হচ্ছে কিনা তা তদারকির জন্য ৬ জন অতিরিক্ত জেলা প্রশাসক সিটি কর্পোরেশন এবং ১৫ উপজেলার কার্যক্রম মনিটরিং করছেন। উপজেলা পর্যায়েও সরকারি কর্মকর্তা ও কর্মচারীসহ মনিটরিং টিম স্থানীয়ভাবে টিসিবির কার্যক্রম তদারকি করছেন।
প্রসঙ্গত, গত ৩ মার্চ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। যেখানে সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন। এ সভায় জেলা প্রশাসক মো. মমিনুর রহমান জানিয়েছিলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখতে চট্টগ্রামের জেলা, উপজেলার ৫ লাখ ৩৫ হাজার ৮২ জন মানুষকে রেশন কার্ড দেবে সরকার। এর আগে পবিত্র রমজান উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনায় টিসিবি কর্তৃক সারাদেশে এক কোটি নিম্ন আয়ের মানুষের নিকট ভর্তুকি মূল্যে পণ্য সামগ্রী বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়। পণ্য বিতরণের পূর্বে উপকারভোগী বাছাই, পরিবার কার্ড পূরণ, ডিলার নিয়োগ ও বরাদ্দ সংশ্লিষ্ট সকল কার্যক্রম বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রাপ্ত সকল নির্দেশনা অনুসারে সম্পন্ন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধনিম্নচাপের আভাস ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে কাল