চট্টগ্রামে পুলিশে চালু হল ‘বডি ওর্ন ক্যামেরা’

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৫ জুলাই, ২০২১ at ১০:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামে প্রথমবারের মতো চালু হল বডি ওর্ন ক্যামেরা। এখন থেকে মাঠ পর্যায়ে দায়িত্বরত ট্রাফিক ও থানার পুলিশ সদস্যদের শরীরে লাগানো থাকবে এটি। ঢাকা-সিলেটের পর গতকাল শনিবার থেকে চার থানায় এ ক্যামেরা চালু করেছে সিএমপি।
সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, এই ক্যামেরা চালুর মাধ্যমে সিএমপি প্রযুক্তিগত কার্যক্রমে এক ধাপ এগিয়ে গেল। মাঠ পর্যায়ে দায়িত্বরত পুলিশ সদস্যদের কার্যক্রম নজরদারি করতে সাহায্য করবে ক্যামেরাটি। সিএমপিতে ট্রাফিকের পাশাপাশি দেশে প্রথমবারের মত অপরাধ দমন ও আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্বরতদের বডি ওর্ন ক্যামেরা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। তিনি বলেন, পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনা আমাদের একমাত্র উদ্দেশ্য। বিশ্বের অনেক দেশে বডি ওর্ন ক্যামেরার কার্যক্রম চালু আছে।
পরীক্ষামূলকভাবে নগরীর ডবলমুরিং, কোতোয়ালি, পাঁচলাইশ ও পতেঙ্গা-এ চারটি থানায় সাতটি করে ক্যামেরা দেওয়া হয়েছে। জিপিআরএস প্রযুক্তির মাধ্যমে যে কোনো স্থান থেকে ক্যামেরা দেখে পুলিশের কার্যক্রম নিয়ন্ত্রণ ও নজরদারি করা যাবে। এতে সফলতা পেলে পরবর্তী সময়ে প্রত্যেক থানায় দেওয়া হবে ক্যামেরাগুলো।
গতকাল শনিবার নগরীর ডবলমুরিং থানায় বডি ওর্ন ক্যামেরা কার্যক্রমের উদ্বোধন করেন নগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ। তিনি জানান, থানার উপ-পরিদর্শকরা এই ক্যামেরা ব্যবহার করবেন। তাদের বুকে অথবা ঘাড়ে ইউনিফর্মের ওপর ক্যামেরাগুলো লাগানো থাকবে।
ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন আজাদীকে বলেন, বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও এবং স্থিরচিত্র ধারণ করা হবে। নিয়মিত অভিযানে কিংবা চেকপোস্টে দায়িত্ব পালন নিয়ে পুলিশ সদস্যদের বিরুদ্ধে অনেক সময় অভিযোগ তোলা হয়। ক্যামেরার মাধ্যমে সেখানকার সার্বিক চিত্র ধারণ হয়ে যাবে। ঊর্ধ্বতনরা সেই চিত্র দেখে সিদ্ধান্ত নিতে পারবেন।
কোতোয়ালি থানার ওসি নেজাম উদ্দীন বলেন, পুলিশের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর বডি ওর্ন ক্যামেরায় ধারণ করা চিত্র তদন্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। পতেঙ্গা থানার ওসি জোবাইর সৈয়দ বলেন, সাতটি বডি ওর্ন ক্যামেরা আমরা পেয়েছি। রোববার (আজ) থেকে আমাদের অফিসাররা মাঠ পর্যায়ে সেগুলো ব্যবহার করবেন।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই ছাত্রনেতা নিহত
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে ধরা পড়ল বিরল প্রজাতির তিমি হাঙ্গর