চট্টগ্রামে আরও ১০ মৃত্যু শনাক্ত সর্বোচ্চ ৭৮৩

হাটহাজারী-সীতাকুণ্ডে বাড়ছে সংক্রমণ

আজাদী প্রতিবেদন | শনিবার , ১০ জুলাই, ২০২১ at ৬:৩৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামে সংক্রমণের পাশাপাশি মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১০ জন। আগের দিন ৮ জুলাই নয়জন। চলতি মাসের প্রথম ৮ দিনে মৃত্যু হয়েছে ৪৭ জনের। নতুন মৃত্যু ১০ জনের মধ্যে নগরীর বাসিন্দা রয়েছে ২ জন ও উপজেলার ৮ জন। এদের মধ্যে ৩ জন পুরুষ ও ৭ জন নারী। এ নিয়ে চট্টগ্রাম জেলায় মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে ৭৫৪ জন। এতে শহরের বাসিন্দা ৪৮৮ জন ও উপজেলার ২৬৬ জন।
একই সময় চট্টগ্রাম জেলার ১০ টি ল্যাবে মোট ২ হাজার ১০০ টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ৭৮৩ জনের সংক্রমণ ধরা পড়ে। সংক্রমণ হার ৩৭ দশমিক ২৮ শতাংশ। এর মধ্যে নগরীর বাসিন্দা ৫১০ জন ও উপজেলার ২৭৩ জন। এটি করোনাকালের সর্বোচ্চ সংক্রমণ। বিগত কয়েকদিন ধরেই সর্বোচ্চ সংক্রমণ দেখা যাচ্ছে চট্টগ্রামে। গত ৮ জুলাই শনাক্ত হয় ৭১৩ জন। সংক্রমণ হার ছিল ৩৩ দশমিক ৮১ শতাংশ। তবে এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ হার ধরা পড়ে ৬ জুলাই, ৩৭ দশমিক ৩৯ শতাংশ। সেদিন ৬১১ জন করোনায় আক্রান্ত হন। এ নিয়ে চট্টগ্রাম জেলায় মোট আক্রান্ত ৬৩ হাজার ছাড়িয়ে যায়। ৬৩ হাজার ৬৯৬ জন। এর মধ্যে নগরীর বাসিন্দা ৪৯ হাজার ২৮২ জন ও উপজেলার ১৪ হাজার ৪১৪ জন।
সিভিল সার্জন অফিস সূত্র জানায়, গত দুই দিনেও চট্টগ্রামে করোনায় আক্রান্ত হাজার পূর্ণ হয়েছে। এনিয়ে পঞ্চম বার এমন ঘটনা ঘটেছে। সূত্র আরও জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় আক্রান্তদের মধ্যে বরাবরের মতো হাটহাজারী সবার উপরে রয়েছে। এরপরে ৮ জুলাইয়ের মতো দ্বিতীয় অবস্থানে রয়েছে সীতাকুণ্ড। হাটহাজারীর আক্রান্ত সংখ্যা ৪৩ জন, সীতাকুণ্ডে ৪২ জন, মীরসরাইয়ে ৩৭ জন, রাউজানে ২৮ জন, রাঙ্গুনিয়ায় ২৩ জন, ফটিকছড়িতে ২০ জন, আনোয়ারায় ১৯ জন, পটিয়ায় ১৬ জন, সন্দ্বীপে ১৫ জন, সাতকানিয়ায় ১২ জন, বাঁশখালীতে ৭ জন, লোহাগাড়ায় ৫ জন এবং বোয়ালখালী ও চন্দনাইশে ৩ জন করে রয়েছেন।

সিভিল সার্জন অফিস সূত্র আরও জানায়, গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম জেলায় সুস্থতার ছাড়পত্র নিয়েছেন ১৪৫ জন। ফলে জেলায় মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ৫০ হাজার ৬৩৭ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৬ হাজার ৮৪৫ জন ও ঘরে চিকিৎসা নিয়েছেন ৪৩ হাজার ৭৯২ জন। গত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইন ও আইসোলেশনে নতুন যুক্ত হয়েছেন ২২৪ জন এবং ছাড়পত্র নেন ১৫১ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৬৮৮ জন। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি গতকাল শুক্রবার আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেন।

পূর্ববর্তী নিবন্ধরেকর্ড ২১২ জনের মৃত্যু
পরবর্তী নিবন্ধসারি সারি পোড়া দেহ