চট্টগ্রামের সব হাসপাতালে ডাক্তারদের দুই ঘণ্টা কর্মবিরতি

দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদ রোগীদের দুর্ভোগ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২১ এপ্রিল, ২০২৪ at ৬:২৯ পূর্বাহ্ণ

দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে চট্টগ্রামের সকল সরকারিবেসরকারি হাসপাতালে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন চিকিৎসকরা। গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী কর্মবিরতি পালন করেন চিকিৎসকরা। এদিকে কর্মবিরতির কারণে রোগীদের চরম দুর্ভোগে পড়তে হয়েছে বলে জানা গেছে। তবে চিকিৎসক নেতারা বলছেন, দুই চিকিৎসক মারধরের শিকার হয়েছেন সপ্তাহ পেরিয়েছে। ঘটনার পর থেকে আমরা শুধু প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনের কর্মসূচি দিয়েছিলাম। কিন্তু কর্মস্থলে চিকিৎসকের সুরক্ষায় সীমিত সময়ের জন্য কর্মবিরতির কর্মসূচি দিতে বাধ্য হয়েছি।

খবর নিয়ে জানা গেছে, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মাশিশু ও জেনারেল হাসপাতাল, মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল, সাউদার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল, ইউএসটিসি হাসপাতাল, ফৌজদারহাটের বিআইটিআইডি হাসপাতাল এবং ১৫ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ চট্টগ্রামের সকল সরকারিবেসরকারি হাসপাতাল ক্লিনিকে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টার কর্মবিরতি পালন করেন চিকিৎসকরা। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী বলেন, চট্টগ্রামের সকল সরকারিবেসরকারি হাসপাতালের চিকিৎসকরা স্বতস্ফূর্তভাবে আমাদের পূর্ব নির্ধারিত কর্মসূচিতে সাড়া দিয়েছেন। তারা দুই ঘণ্টা কাজ করেননি। এছাড়া পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামী মঙ্গলবার সকাল ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত সকল প্রকার প্রাইভেট প্র্যাকটিস (ব্যক্তিগত চেম্বার, হাসপাতালে নতুন রোগী ভর্তি, ডায়াগনস্টিক সেন্টারে নতুন রোগীর সেবা) বন্ধ থাকবে। এরপরও যদি দাবি মানা না হয়, তাহলে আরও কঠোর কর্মসূচি পালন করতে বাধ্য হবো।

বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি চট্টগ্রামের সভাপতি ডা. মোহাম্মদ শরীফ বলেন, কর্মস্থলে চিকিৎসকের ওপর হামলা আমরা কোনোভাবে মেনে নিতে পারি না। রোগীর মৃত্যু হলে ভুল চিকিৎসা কিংবা দায়িত্ব অবহেলার অভিযোগ এনে চিকিৎসকের ওপর হামলা করা হচ্ছে। এভাবে হলে চিকিৎসকরা ক্রিটিকাল পেশেন্টের সেবা কীভাবে দিবে। আমরা অনেক ধৈর্য্য ধরেছি, এখন আর পারছি না।

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, আমাদের একটাই দাবিকর্মস্থলে চিকিৎসকদের সুরক্ষা করতে হবে। এছাড়া চিকিৎসকের ওপর হামলার ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার দুই ঘণ্টার কর্মবিরতির ডাক দেন বিএমএ চট্টগ্রাম শাখা। তাদের কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করে চিকিৎসক ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের অন্যান্য সংগঠনগুলোও কর্মসূচি পালন করেন।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল পটিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. রক্তিম দাশের ওপর হামলা করে দুর্বৃত্তরা। এরপর ১৪ এপ্রিল সকালে নগরীর মেডিকেল সেন্টারে হামলার শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে তাপমাত্রা কমছে, গরম বেশি
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম-কক্সবাজারে মৃদু ভূমিকম্প