চট্টগ্রামের দায়িত্বে খসরু শাহাজাহান ও শামীম

এবার বিভাগীয় শহরে বিএনপির গণসমাবেশ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৯ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৫২ পূর্বাহ্ণ

জনস্বার্থ ইস্যুতে এবার চট্টগ্রামসহ দেশের বিভাগীয় শহরগুলোতে ‘গণসমাবেশ’ করতে চায় বিএনপি। আগামী মাস থেকে শুরু হয়ে একটানা ডিসেম্বর পর্যন্ত চলবে এ কর্মসূচি। জ্বালানি তেল, চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এ কর্মসূচি ঠিক করে বিএনপি’র সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটি। নাগরিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যু হওয়ায় দলীয় নেতাকর্মীর বাইরে সাধারণ মানুষও এ গণসমাবেশে অংশ নিবে বলে মনে করে দলটির হাইকমান্ড। এর আগে গত ২২ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত সারা দেশের উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সভা-সমাবেশ ও মিছিল করেছিল দলটি। ওই সময় তাদের কর্মসূচিতে সাধারণ মানুষের অংশগ্রহণ ছিল বলেও দাবি করেন বিএনপির নেতাকর্মীরা। যদিও চট্টগ্রাম উত্তর জেলার আওতাধীন সবগুলো উপজেলায় কর্মসূচি পালিত হয়নি। এমনকি কর্মসূচি বাস্তবায়নে অনেক উপজেলায় দায়িত্বপ্রাপ্ত নেতাদের নিষ্ক্রীয় দেখা যায়। এদিকে মহানগরে চট্টগ্রাম বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে ৮ অক্টোবর। এ গণসমাবেশকে সামনে রেখে বিভাগীয় পর্যায়ে দলের সিনিয়র নেতাদের মধ্যে দায়িত্ব বণ্টন করা হয়েছে।
চট্টগ্রাম বিভাগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে উপদেষ্টা, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানকে দলনেতা এবং সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীমকে সমন্বয়কারী করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক সমন্বয় সহযোগী, বিভাগের আওতাধীন জেলা কমিটির সভাপতি-আহ্বায়ক, সাধারণ সম্পাদক-সদস্য সচিব ও যুগ্ম আহবায়কগণ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ বা তাদের প্রতিনিধি সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।
সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রাম বিভাগীয় গণসমাবেশ সামনে রেখে আগামীকাল শুক্রবার নগরে প্রস্তুতি সভা হবে। এতে বিভাগের আওতাধীন সাংগঠনিক জেলা সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। এরপর চট্টগ্রামের তিন সাংগঠনিক জেলা (নগর, উত্তর ও দক্ষিণ), কঙবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি, ফেনী ও লক্ষ্মীপুরে পৃথক প্রস্তুতি সভা হবে।
বিষয়টি দৈনিক আজাদীকে নিশ্চিত করেন চট্টগ্রাম বিভাগের সমন্বয়কারী মাহবুবের রহমান শামীম। তিনি বলেন, ধীরে ধীরে আমাদের কর্মসূচিতে জনগণ সম্পৃক্ত হচ্ছেন। তাদের উপস্থিতি বাড়ছে। গত মাসে পালিত কর্মসূচিতে প্রচুর সাধারণ মানুষ অংশ নেন। আশা করছি এবার জনসমুদ্রে পরিণত হবে। তিনি বলেন, আগামী ৩০ সেপ্টেম্বর আমরা বিভাগীয় প্রস্ততি সভা করব। এরপর প্রতিটি জেলায় আলাদা করে প্রস্তুতি সভা করব। সেখানে আমরা কর্মপন্থা ঠিক করব।
এদিকে গতকাল দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিভাগীয় পর্যায়ের সম্মেলনের তারিখ ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় তিনি বলেন, আমরা জনগণকে আন্দোলনে সম্পৃক্ত করতে চাই। প্রচণ্ড গণ-আন্দোলন সৃষ্টি করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চাই।
জানা যায়, ৮ অক্টোবর চট্টগ্রাম থেকে শুরু হয়ে ১০ ডিসেম্বর ঢাকায় গণসসমাবেশ শেষ হবে। মাঝখানে অক্টোবর ময়মনসিংহ, ২২ অক্টোবর খুলনা, ২৯ অক্টোবর রংপুর, ৫ নভেম্বর বরিশাল, ১২ নভেম্বর ফরিদপুর, ১৯ নভেম্বর সিলেট, ২৬ নভেম্বর কুমিল্লা ও ৩ ডিসেম্বর রাজশাহী বিভাগে গণসমাবেশ হবে।

পূর্ববর্তী নিবন্ধড. মঈনুল ইসলামের কলাম
পরবর্তী নিবন্ধদুই বোনের খোঁজ মেলেনি ৫ দিনেও