চট্টগ্রামের আরও ১০৫২ পরিবার পাচ্ছে জমিসহ ঘর

রাউজান ও বোয়ালখালীকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২১ মার্চ, ২০২৩ at ৪:৪৯ পূর্বাহ্ণ

সারাদেশে আরও ৩৯ হাজার ৩৬৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে হস্তান্তর করা হবে জমিসহ ঘর। এর মধ্যে চট্টগ্রাম জেলার রয়েছে ১০৫২ টি পরিবার। আগামীকাল চতুর্থ পর্যায়ের জমিসহ এ ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় রাউজান ও বোয়ালখালী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন তিনি।

গতকাল নগরীর সার্কিট হাউসের সম্মেলন কক্ষে এ বিষয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। সরকারি উদ্যোগে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের এ নজির পৃথবীর বুকে আর নেই উল্লেখ করে তিনি বলেন, ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নোয়াখালী সফরে গিয়ে প্রথম আশ্রয়হীনদের পুনর্বাসনের উদ্যোগ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম উদ্যোগ হিসেবে গ্রহণ করেন ‘আশ্রয়ণ প্রকল্প’। এরই ধারাবাহিকতায় জাতির পিতার জন্মশতবার্ষিকীতে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষনা দেন।

জেলা প্রশাসক বলেন, ১ম ও ২য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী গত বছরের ২৬ এপ্রিল ৩য় পর্যায়ে সারাদেশে ৩২,৯০৪ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। এর মধ্যে চট্টগ্রামের ছিল ১২১৬ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। একই বছরের ২১ জুলাই তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে সারাদেশে ২৬,২২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান করা হয়। ওই ধাপে চট্টগ্রামের ৫৮৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার জমিসহ ঘর বুঝে নেন। চট্টগ্রামের পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলাকে সেবার হালনাগাদ যাচাইবাছাইকৃত তথ্য উপাত্তের ভিত্তিতে প্রধানমন্ত্রী ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন।

চতুর্থ পর্যায়ের এই কার্যক্রম উদ্ভোধনের পাশাপাশি চট্টগ্রাম জেলার রাউজান এবং বোয়ালখালী উপজেলাকে হালনাগাদ যাচাইবাছাইকৃত তথ্য উপাত্তের ভিত্তিতে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী বলেও জানান জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

পূর্ববর্তী নিবন্ধরাখাইন এখনও রোহিঙ্গাদের ফেরার উপযোগী হয়নি : ইউএনএইচসিআর
পরবর্তী নিবন্ধখাতুনগঞ্জে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা