চট্টগ্রামসহ দেশের ১২ সিটি কর্পো’র মতামত চেয়েছে মন্ত্রণালয়

কারাগারের হোল্ডিং ট্যাক্স মওকুফ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৫ জানুয়ারি, ২০২১ at ৬:৫১ পূর্বাহ্ণ

সারা দেশের কারাগারগুলোর হোল্ডিং ট্যাক্স মওকুফের বিষয়ে চট্টগ্রামসহ দেশের ১২ সিটি কর্পোরেশন থেকে মতামত চেয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সিটি কর্পোরেশনগুলোর প্রধান নির্বাহী কর্মকতার্দের এ বিষয়ে গতকাল সোমবার চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগের উপসচিব নুমেরী জামান।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হোল্ডিং ট্যাক্স মওকুফের বিষয়ে গত ২০ অক্টোবর চট্টগ্রাম ও সিলেট বিভাগের কারা উপ-মহাপরিদর্শক এ কে এম ফজলুল হক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব বরাবর একটি পত্র দেন। পরবর্তীতে সুরক্ষা সেবা বিভাগ থেকে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দিয়ে ‘কারাগারকে একটি সংশোধনমূলক প্রতিষ্ঠান হিসেবে বিবেচনায় নিয়ে হোাল্ডিং ট্যাক্স মওকুফে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।’ এর প্রেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রণালয় মতমত সংগ্রহ করছে।
কারা উপ-মহাপরিদর্শক ও সুরক্ষা বিভাগের পাঠানো দুটি পত্রে বলা হয়েছে, ‘অপরাধীদের আটক রেখে সংশোধনের মাধ্যমে একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব্ব কারাগারসমূহ পালন করছে বিবেচনায় কারাগার একটি সেবা মূলক প্রতিষ্ঠান। ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারসহ দেশের অন্যান্য কারাগারসমূহে পানি সরবরাহ, মশক নিধন, কীটনাশক ছিটানোসহ বিভিন্ন প্রকার সেবা কারা কর্তৃপক্ষ নিজস্ব ব্যবস্থাপনায় বাস্তবায়ন করে থাকে। যথাযথ সেবা গ্রহণ না করেও কারাগারসমূহ সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন অথবা পৌরসভা কর্তৃক ধার্যকৃত হোল্ডিং ট্যাঙ নিয়মিতভাবে পরিশোধ করে আসছে। ফলে এ খাতে অনেক অর্থ ব্যয় হচ্ছে।’

পূর্ববর্তী নিবন্ধদেশে ২৪ ঘণ্টায় ২৪ মৃত্যু
পরবর্তী নিবন্ধজেলা ক্রীড়া সংস্থায় আবার ভোটের হাওয়া