ঘুরে ফিরে আধিক্য পুরনোদের

বৃহত্তর চট্টগ্রামের ৭৭ ইউপিতে আ. লীগের দলীয় মনোনয়ন ।। রাউজান রাঙ্গুনিয়া ও হাটহাজারীর ২৩টিতে প্রার্থী বর্তমান চেয়ারম্যানরাই

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৭ অক্টোবর, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

তৃতীয় ধাপে রাউজান-রাঙ্গুনিয়া-হাটহাজারীসহ কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের ৭৭ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে বৃহত্তর চট্টগ্রামের এই ৭৭ ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়। গতকাল মঙ্গলবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত দলীয় চেয়ারম্যান প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এরমধ্যে রাউজান উপজেলায় ১৩ জন, রাঙ্গুনিয়ায় ১৩ জন ও হাটহাজারীতে ১৩ জনসহ মোট ৩৯ জন দলীয় প্রার্থীকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়। এছাড়া কঙবাজারের চকরিয়া উপজেলায় ১০ ইউনিয়ন ও পেকুয়া উপজেলার ৬টি ইউনিয়নে দলীয় মনোনয়ন দেয়া হয়। এদিকে খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার ৩ ইউনিয়ন, মহালছড়ি উপজেলার ৪ ইউনিয়ন, রাঙামাটি জেলার রাজস্থলি উপজেলার ৩ ইউনিয়ন, কাউখালী উপজেলার ৪ ইউনিয়ন, বান্দরবন জেলার আলিকদম উপজেলার ৪ ইউনিয়ন এবং রুমা উপজেলার ৪ ইউনিয়নের আওয়ামী লীগের দলীয় প্রার্থী ঘোষণা করা হয়। প্রায় ইউনিয়নে ঘুরে ফিরে বর্তমান চেয়ারম্যানরাই বেশিরভাগ মনোনয়ন পেয়েছেন। তবে বর্তমান চেয়ারম্যানদের মধ্য থেকে বাদও পড়েছেন কেউ কেউ।
চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া ও হাটহাজারী উপজেলার ৩৯ ইউনিয়নের মধ্যে ১৬ ইউনিয়নে চেয়ারম্যান পদে নতুন প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এই ১৫ ইউনিয়নে বর্তমান চেয়ারম্যানরা বাদ পড়েছেন। অবশিষ্ট ২৩ ইউনিয়নে পুনরায় বর্তমান চেয়ারম্যানরাই দলীয় মনোনয়ন পেয়েছেন।
রাউজানে ১৪ ইউনিয়নের মধ্যে কদলপুর ইউনিয়ন ছাড়া অন্য ১৩ ইউনিয়নে গত সোমবার রাতে প্রার্থী ঘোষণা করা হয়েছে। এই ১৩ ইউনিয়নের মধ্যে বিনাজুরি ইউনিয়নে রবীন্দ্র লাল চৌধুরী এবং নোয়াপাড়া ইউনিয়নে বাবুল মিয়া ছাড়া অন্য ১১ ইউনিয়নে আগের চেয়ারম্যানরাই দলীয় মনোনয়ন পেয়েছেন। কদলপুরের বর্তমান চেয়ারম্যান তসলিম উদ্দিন চৌধুরীকে পুনরায় মনোনয়ন দেয়ার জন্য তৃণমূল থেকে কেন্দ্রে তালিকা পাঠানো হলেও তাকে মনোনয়ন দেয়া হয়নি। পরে তারস্থলে অগ্রণী ব্যাংকের সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার নিজাম উদ্দিন চৌধুরীর নামে পাঠানো হয়। শেষ পর্যন্ত তিনিই দলীয় মনোনয়ন পেতে যাচ্ছেন বলে জানা গেছে।
এদিকে রাঙ্গুনিয়া উপজেলায় ৫টি ইউনিয়নে নতুন প্রার্থী দেয়া হয়েছে। অবশিষ্ট ৮টি ইউনিয়নে আগের চেয়ারম্যানরাই বহাল আছেন। যেসব ইউনিয়নে নতুন প্রার্থী দেয়া হয়েছে সেগুলো হল- ২ নম্বর হোছনাবাদ, ৫ নম্বর পারুয়া, ৬ নম্বর পোমরা, ১০ নম্বর পদুয়া ও ১৩ নম্বর ইসলামপুর ইউনিয়ন। বাকি ৮ ইউনিয়নে গতবারের নির্বাচিত চেয়ারম্যানরাই বহাল রয়েছেন।
এদিকে হাটহাজারীর ১৩টি ইউনিয়নের মধ্যে ৮ ইউনিয়নে বর্তমান চেয়ারম্যানরা বাদ পড়েছেন এবং ৫ ইউপিতে বর্তমান চেয়ারম্যানরাই মনোনয়ন পেয়েছেন। বর্তমান চেয়ারম্যানদের মধ্যে বাদ পড়েছেন ২ নং ধলই ইউপির বর্তমান চেয়ারম্যান মোঃ আলমগীর, ফতেপুর ইউনিয়নের অ্যাডভোকেট মো. শামিম, মির্জাপুর ইউনিয়নের মো. নূরুল আফসার, উত্তর মার্দাশা ইউনিয়নের মনজুর হোসেন চৌধুরী মাসুদ এবং নাঙ্গলমোড়া ইউনিয়নের মো. সিরাজুল হক বাবুল।
প্রসঙ্গত, আগামী ২৮ নভেম্বর সংশ্লিষ্ট ইউনিয়নগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপে দেশের এক হাজার ৭টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। এদিন ১০ পৌরসভায়ও ভোট হবে। ৩১ ইউপি ও ১০ পৌরসভায় ইভিএমে ভোট হবে, বাকিগুলোয় ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে।
তথ্য অনুযায়ী, ইউপি চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ তারিখ ১১ নভেম্বর। ভোটগ্রহণ হবে ২৮ নভেম্বর। ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯টি ইউপিতে ভোটগ্রহণ করেছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে আগামী ১১ নভেম্বর ভোট হবে।

পূর্ববর্তী নিবন্ধএই প্রথম মনোনয়ন পেলেন তিন নারী
পরবর্তী নিবন্ধবহদ্দারহাট মোড়ে দিনভর যানজট