গুলিয়াখালী সমুদ্র সৈকতকে পর্যটন সংরক্ষিত এলাকা ঘোষণা

প্রজ্ঞাপন জারি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১১ জানুয়ারি, ২০২২ at ৭:৩৬ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকাকে পর্যটন সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, পর্যটন-২ অধিশাখা রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। যেখানে সাক্ষর করেন পর্যটন-২ অধিশাখার উপ-সচিব শ্যামলী নবী।
প্রজ্ঞাপনে বলা হয়, অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বা অন্য কোনরূপ কার্যক্রম গ্রহণের কারণে গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকায় পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশ ব্যাহত হচ্ছে এবং ভবিষ্যতে আরও ব্যাহত হওয়ার আশংকা রয়েছে। এমতাবস্থায়, বাংলাদেশের পর্যটন শিল্প ও সেবা খাতের
পরিকল্পনা, উন্নয়ন ও বিকাশের লক্ষে এবং পর্যটন সম্ভাবনাময় এলাকায় অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বা অন্য কোনরূপ কার্যক্রম নিয়ন্ত্রণের জন্য বাংলাদেশ পর্যটন সংরক্ষিত এলাকা ও বিশেষ পর্যটন অঞ্চল আইন, ২০১০ এর (৪) ধারার ক্ষমতাবলে গুলিয়াখালী পর্যটন সৈকত এলাকাকে পর্যটন সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হলো।
প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকাটি সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালী মৌজার ১ নম্বর খাস খতিয়ানভুক্ত। বিশাল এ এলাকায় জমি রয়েছে মোট ২৫৯ দশমিক ১০ একর।
প্রসঙ্গত, বৈচিত্র্যময় আবহাওয়ার কারণে গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকা বিনোদন প্রেমিদের কাছে পছন্দের জায়গায় পরিণত হয়েছে। সীতাকুণ্ড, মিরসরাই এলাকার বাসিন্দাদের পাশাপাশি পুরো চট্টগ্রামের বিনোদন প্রেমী, এমনকি দেশের নানা প্রান্তের মানুষ বছরজুড়ে এখানে ভিড় করেন। বিশেষ করে শীত মৌসুমে আনাগোনা থাকে সবচেয়ে বেশি।

পূর্ববর্তী নিবন্ধশিল্প পণ্য মেলার নামে লটারি বাণিজ্য
পরবর্তী নিবন্ধচাঞ্চল্যকর জিল্লু ভাণ্ডারী হত্যা মামলার রায় আজ