গাজা থেকে ৯,০০০ রোগীর জরুরি স্থানান্তর প্রয়োজন : ডব্লিওএইচও

| সোমবার , ১ এপ্রিল, ২০২৪ at ১১:১১ পূর্বাহ্ণ

গাজা থেকে প্রায় নয় হাজার রোগীর জরুরি চিকিৎসার জন্যে স্থানান্তর প্রয়োজন। যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনী এই অঞ্চলে কেবলমাত্র ১০টি হাসপাতাল কার্যকর থাকার প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস শনিবার একথা বলেছেন। এক্সে তিনি বলেছেন, পুরো গাজায় মাত্র ১০টি হাসপাতাল কার্যকর রয়েছে। হাজার হাজার রোগী স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যুদ্ধের আগে গাজায় ৩৬টি হাসপাতাল চালু ছিল। খবর বাসসের।

গেব্রিয়াসিস বলেছেন, ক্যান্সার, বোমায় আহত, কিডনি ডায়ালেসিস ও অন্যান্য জটিল রোগসহ জীবনরক্ষাকারী চিকিৎসার জন্য গাজার প্রায় নয় হাজার লোকের জরুরি ভিত্তিতে বিদেশে স্থানান্তর জরুরি। সংস্থাটি মার্চের প্রথমে এ সংখ্যা আট হাজার বলেছিল যা এখন বেড়েছে।

অবরুদ্ধ গাজায় গত বছরের ৭ অক্টোবর যুদ্ধ শুরু হয়। যা এখনও চলমান রয়েছে। গাজার বৃহত্তম আল শিফাসহ আরো কয়েকটি হাসপাতালে ইসরাইল হামলা চালিয়ে আসছে। টেডরস বলেছেন, এ পর্যন্ত ৩,৪০০ রোগীকে রাফার মধ্যদিয়ে বিদেশে পাঠানো হয়েছে। এদের মধ্যে ২,১৯৮ জন আহত এবং ১,২১৫ জন অসুস্থ। কিন্তু আরো অনেককে গাজা থেকে সরিয়ে নেয়া জরুরি। তিনি আরো বলেছেন, আমরা ইসরাইলের প্রতি জরুরি স্থানান্তরের অনুমতি দেয়ার আহ্বান জানাচ্ছি যাতে জরুরি রোগীরা দ্রুত চিকিৎসা পায়। প্রতিটি মুহূর্তই গুরুত্বপূর্ণ। যুদ্ধের আগে প্রতিদিন ৫০ থেকে ১০০ রোগীকে পূর্ব জেরুজালেম কিংবা পশ্চিমতীরে স্থানান্তর করা হতো। এদের অধিকাংশই ছিল ক্যান্সার রোগী।

পূর্ববর্তী নিবন্ধসিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৭, আহত ৩০
পরবর্তী নিবন্ধভারতে নিজের জন্মদিনের কেক খেয়ে শিশুর মৃত্যু