গরু বিমানের কাছে গেল কীভাবে, তদন্তে কমিটি

৪ আনসার প্রত্যাহার, কক্সবাজার বিমানবন্দর কাঁটাতারে ঘেরার সুপারিশ

কক্সবাজার প্রতিনিধি | বৃহস্পতিবার , ২ ডিসেম্বর, ২০২১ at ৬:০৪ পূর্বাহ্ণ

কক্সবাজার বিমান বন্দরে একটি বিমান উড্ডয়নের সময় ধাক্কা লেগে ২টি গরুর মৃত্যুর ঘটনায় দায়িত্বরত ৪ আনসার সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। একই সঙ্গে ঘটনার তদন্তে ৪ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। এদিকে এ ঘটনার পরিপ্রেক্ষিতে কক্সবাজার বিমানবন্দরের চারদিকে কাঁটাতারের বেড়া দিয়ে নিরাপত্তা বেষ্টনি তৈরি করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি মঙ্গলবার সন্ধ্যায় কক্সবাজার রানওয়ে থেকে উড্ডয়নের সময় বিমানটির ডানপাশের পাখার সঙ্গে দুটি গরুর ধাক্কা লাগে। গরু দুটি মারা গেলেও বিমানটি নিরাপদেই যাত্রীদের নিয়ে ঢাকায় যায়। অবতরণের আগে বিমানটিকে অবশ্য বাড়তি প্রায় ২০ মিনিট আকাশে উড়তে হয়।
বিরল এই ঘটনার বিষয়ে পদক্ষেপ জানতে চাইলে কক্সবাজার বিমানবন্দরের ব্যবস্থাপক গোলাম মুর্তুজা বলেন, ওই ঘটনায় নিরাপত্তার দায়িত্বে থাকা চার আনসার সদস্যকে বিমানবন্দর থেকে প্রত্যাহার করা হয়েছে। আর ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, যে গরু ২টির মৃত্যু হয়েছে, তার মালিক গতকাল সন্ধ্যা পর্যন্তও শনাক্ত করা সম্ভব হয়নি। কেউ এখনো গরুগুলোর মালিকানার দাবি নিয়েও আসেনি। এ ঘটনায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পদক্ষেপ জানতে চাইলে সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা সোহেল কামরুজ্জামান বলেন, বলার মতো কোনো তথ্য এখনও তার হাতে নেই। গরুর সঙ্গে ধাক্কা লেগে বিমানের বোয়িং উড়োজাহাজটির কোনো ক্ষতি হয়েছে কি না- জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল বলেন, এখনও ক্ষয়ক্ষতি নিরূপণ সম্পন্ন হয়নি।
সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক : বিডিনিউজ জানায়, কক্সবাজার বিমানবন্দরের রানওয়েতে উড্ডয়নের সময় বিমানের সঙ্গে গরুর ধাক্কা লাগার ঘটনার পরিপ্রেক্ষিতে বিমানবন্দরের চারদিকে কাঁটাতারের বেড়া দিয়ে নিরাপত্তা বেষ্টনি তৈরি করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া বৈঠকে পর্যটনখাতে বিকশিত করার লক্ষ্যে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় দর্শনীয় স্থানগুলো নিয়ে একটি পূর্ণাঙ্গ কর্মপরিকল্পনা (প্রস্তাবনা) প্রণয়নের জন্য চার সদস্যের একটি সাব-কমিটি গঠন করা হয়।
কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং আশেক উল্লাহ রফিক আহমদ অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধরাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধবোমা আছে সন্দেহে ঢাকায় বিদেশি বিমানের জরুরি অবতরণ