খোলাবাজারে ডলার সংকট, পাওয়া গেলেও বিক্রি হচ্ছে ১২৭ টাকায়

আজাদী ডেস্ক | শুক্রবার , ১০ মে, ২০২৪ at ৮:৩৯ পূর্বাহ্ণ

ডলারের দাম ৭ টাকা বাড়িয়ে ১১৭ টাকা নির্ধারণের পরদিন থেকেই খোলাবাজারে ডলার সংকট দেখা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানের বেশ কয়েকটি মানি এক্সচেঞ্জ অফিস ঘুরে এসব চিত্র উঠে এসেছে। অধিকাংশ এক্সচেঞ্জ হাউজে ডলার নেই বলে জানিয়েছেন। তবে একাধিক মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান নাম প্রকাশ না করার শর্তে কার্ব মার্কেটে (খোলা বাজারে) প্রতি ডলার বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত দামের চেয়ে ৮ থেকে ৯ টাকা বাড়িয়ে ১২৫ টাকা থেকে ১২৭ পর্যন্ত বিক্রি করেছে বলে জানিয়েছে।

জানা গেছে, বর্তমানে খোলাবাজারের পাশাপাশি ব্যাংকের এলসি খোলার দামও বেড়েছে দুই থেকে তিন টাকা। বুধবার ১১৫ টাকায় এলসি করছিল এরকম ব্যাংক বৃহস্পতিবার ১১৭ টাকা ৫০ পয়সা থেকে ১১৮ টাকা দাম নিচ্ছে বলে জানা গেছে। অন্যদিকে, ডলারের দাম ব্যাংকে ৭ টাকা বাড়লেও মানি এক্সচেঞ্জগুলোতে বেড়েছে ৯ টাকা পর্যন্ত। বর্তমানে মানি এক্সচেঞ্জগুলোতে প্রতি ডলার বিক্রি হচ্ছে ১২৭ টাকা। ডলারের সঙ্গে অন্য মুদ্রায়ও এর প্রভাব পড়েছে কার্ব মার্কেটে।

খোলাবাজারে ডলার বিক্রি করেন খলিলুর রহমান। গতকাল সন্ধ্যায় তিনি বলেন, আমার কাছে কোনো ডলার নেই। আমি কেনার অপেক্ষা আছি। তবে শুনেছি, যাদের কাছে ডলার ছিল তারা বুধবার সকালেও ১১৮ থেকে ১২০ টাকায় বিক্রি করেছেন। কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম সাত টাকা বাড়ানোর ঘোষণা দেওয়ার পর বুধবার বিকেলে খোলাবাজারে তা বেড়ে ১২১ টাকায় উঠেছিল। আজ বৃহস্পতিবার আরও বেড়ে ১২৫ থেকে ১২৭ টাকায় উঠেছে।

চট্টগ্রামে বেশ কয়েকটি মানি এক্সচেঞ্জ অফিসে ঘুরে ডলার বিক্রির রেট জানতে চাইলে সেখানকার দায়িত্বরতরা জানান, তাদের কাছে কোনো ডলার নেই, তাই রেট বলা যাচ্ছে না। কেউ বিক্রি করলে ১১৭ টাকা ২০ পয়সা পাবে। হঠাৎ ডলার না থাকার কারণ জানতে চাইলে একজন জানান, বাংলাদেশ ব্যাংক ডলারের দাম বাড়ানোর কারণে অনেকেই ডলার বিক্রি করতে চাচ্ছে না। আর আমাদের কাছেও কোনো ডলার নেই।

জানা গেছে, ডলারের দাম সাত টাকা বাড়িয়ে ১১৭ টাকা করা হয়েছে। যা এ যাবৎকালের সর্বোচ্চ। নিময় অনুযায়ী ব্যাংকগুলো ১১৮ টাকা বিক্রি করতে পারবে। হঠাৎ করে দাম বেড়ে যাওয়ায় মানি চেঞ্জারগুলো ডলার বিক্রি করছে না। আবার যাদের কাছে খুচরা ডলার আছে তারাও বিক্রি না করে রেখে দিয়েছেন। কারণ, যেহেতু আনুষ্ঠানিক ডলার রেট সাত টাকা বেড়েছে খোলাবাজারে কত বাড়ে তা দেখার অপেক্ষায় আছেন সবাই। এমন পরিস্থিতির কারণে খোলাবাজার ডলারশূন্য হয়ে পড়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, বর্তমানে ব্যাংকে পাঁচ কোটি ক্যাশ ডলার মজুদ রয়েছে। কেউ যদি মানি এক্সচেঞ্জে ডলার না পায় তাহলে ব্যাংকে গেলেই পাবেন। ডলারের পর্যাপ্ত মজুদ ও সরবরাহ ঠিক আছে।

পূর্ববর্তী নিবন্ধআজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধসিআইপি কার্ড পেলেন চট্টগ্রামের ১২ ব্যবসায়ী