খেরসনের নিয়ন্ত্রণ নিচ্ছে ইউক্রেনীয় সেনারা, বাসিন্দাদের উল্লাস

| রবিবার , ১৩ নভেম্বর, ২০২২ at ৯:৩৬ পূর্বাহ্ণ

ফেব্রুয়ারিতে ইউক্রেনে কথিত সামরিক অভিযান শুরু করার পর একমাত্র যে প্রাদেশিক রাজধানীটি রাশিয়া দখল করেছিল সেই খেরসন ছেড়ে গেছে রুশ বাহিনী, ইউক্রেনীয় সেনারা শহরটির নিয়ন্ত্রণ নিতে শুরু করেছে। শুক্রবার ইউক্রেনীয় সেনারা খেরসনের কেন্দ্রস্থলে হাজির হওয়ার সময় নগরীর উল্লসিত বাসিন্দারা তাদের স্বাগত জানায়। ভিডিওতে দেখা গেছে, তারা ইউক্রেনের পতাকা হাতে রাস্তায় নেমে উল্লাস করছে ও শ্লোগান দিচ্ছে। এদিন রাতে দেওয়া ভিডিও বক্তৃতায় প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেন, আজ একটি ঐতিহাসিক দিন। আমরা দেশের দক্ষিণাঞ্চল ফেরত পাচ্ছি। আমরা খেরসন ফেরত পাচ্ছি। খবর বিডিনিউজের।

এই মুহূর্তে আমাদের প্রতিরোধকারীরা নগরীর প্রান্তে আছে আর আমরা প্রবেশের পর্যায়ে আছি। কিন্তু স্পেশাল ইউনিটগুলো ইতোমধ্যে নগরীটিতে আছে। রাশিয়া জানিয়েছে, নিপ্রো নদীর অপর তীর থেকে ৩০ হাজার সেনাকে সরিয়ে এনেছে তারা, এসময় একজন সেনাকেও হারাতে হয়নি। কিন্তু ইউক্রেনীয়রা রাশিয়ার বিশৃঙ্খল পশ্চাদপসারণের চিত্র এঁকে বলেছে, রুশ সেনারা তাদের উর্দি খুলে ফেলেছে, অস্ত্র ফেলে দিয়েছে এবং পালানোর সময় ডুবে মরেছে।

ইউক্রেনের যুদ্ধে এ নিয়ে তৃতীয়বারের মতো বড় ধরনের পশ্চাদপসারণ করল রুশ বাহিনী আর ইউক্রেনীয়দের ব্যাপক পাল্টা আক্রমণের মুখে প্রথমবারের মতো নিজেদের দখলে থাকা এতবড় একটি শহর ছেড়ে গেল। এর আগে যুদ্ধের প্রথম দিকে ইউক্রেনীয়দের প্রতিরোধের মুখে কিয়েভমুখি রুশ বাহিনী পশ্চাদপসারণ করেছিল আর পরে আরেকবার দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় খারকিভে এমন ঘটনা ঘটেছিল।
রয়টার্সের যাচাই করা ভিডিও ফুটেজে দেখা গেছে, খেরসন নগরীর কেন্দ্রস্থলের স্কয়ারে বহু লোক জড়ো হয়ে ইউক্রেনের পতাকা হাতে উল্লাস করছে ও বিজয়ের শ্লোগান দিচ্ছে, সেখানে প্রথম যে ইউক্রেনীয় সেনারা পৌঁছেছে তারা ভিড়ের মধ্যে সেলফি তুলছে। দুইজন লোক এক নারী সেনাকে কাঁধে তুলে নিয়ে তাকে শূন্যে ছুড়ছে। কিছু বাসিন্দা নিজেদের শরীরে ইউক্রেনের পতাকা জড়িয়ে রেখেছেন। আরেক লোক আনন্দে কাঁদছেন।

পূর্ববর্তী নিবন্ধপরাশক্তিরা মিলছে এশিয়ায়, পক্ষ নিতে বাড়ছে চাপ অন্যদের ওপর
পরবর্তী নিবন্ধফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড