ক্লাবগুলো সামাজিক জীবনকে সমৃদ্ধ করে : এম এ মালেক

খুলশী ক্লাব লিমিটেডের দুই সদস্য এমপি নির্বাচিত হওয়ায় সংবর্ধনা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ৫:৫০ পূর্বাহ্ণ

দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেছেন, সামাজিক ক্লাবগুলো হচ্ছে আমাদের সেকেন্ড হোম। ক্লাবগুলো আমাদের সামাজিক জীবনকে সমৃদ্ধ করে, আমাদের ফেলোশিপ শেখায়। এক একটি ক্লাবে আমরা অসংখ্য বন্ধু এবং স্বজন পাই যারা আমাদের জীবনটাকে পরিপূর্ণ করে। ক্লাবের বহু বন্ধুই আমাদের আত্মার আত্মীয় হয়ে ওঠে। খুলশী ক্লাব লিমিটেড সামাজিক একটি সংগঠন হিসেবে ইতোমধ্যে ভিন্ন উচ্চতায় আসীন হয়েছে। এমন চমৎকার একটি ক্লাবের একজন সদস্য হিসেবে আমি গর্ববোধ করি।

তিনি গত সন্ধ্যায় খুলশী ক্লাব লিমিটেডের ইফতার মাহফিল এবং ক্লাবের দুই সদস্য জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় প্রদত্ত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ক্লাবের সদস্য আবদুচ ছালাম এমপি এবং এস এম আল মামুন এমপির সম্মানে এই সংবর্ধনা সভার আয়োজন করা হয়।

ক্লাবের প্রেসিডেন্ট মুহাম্মদ শামসুল আলমের সভাপতিত্বে এবং ক্লাবের ডিরেক্টর (মিডিয়া) সাংবাদিক হাসান আকবরের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি এম এ মালেক বলেন, রমজান আমাদের ত্যাগ, সংযম, ধৈর্য এবং ভ্রাতৃত্ববোধকে আরো মজবুত করতে সহায়তা করে। আমরা নিজেদের পরিশুদ্ধ করার উত্তম মাস পবিত্র মাহে রমজান। তিনি বলেন, আসুন এরকম ঐক্যবদ্ধভাবে সমাজের পিছিয়ে পড়া মানুষের কল্যাণে স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা রাখি। খুলশি ক্লাব করোনাকাল সংকট, সিলেটে বন্যা দুর্গতদের সহায়তা, রোহিঙ্গা সংকটে খাদ্য সহায়তা, মাসিক চক্ষু ছানি অপারেশন কার্যক্রম, বার্ষিক বৃহত্তরভাবে উপজেলাভিত্তিক বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, ইফতার মাহফিল, বনায়ন, শিক্ষাবৃত্তি, আনন্দ ভ্রমণ, দুস্থ মহিলাদের বিয়েতে সহায়তাসহ বছরব্যাপী নানারকম সেবাকার্যক্রম চলামান রেখেছে। যা সত্যি প্রশংসার দাবিদার। এরকম মহতী ও সেবামূলক কার্যক্রম সমাজের অন্যান্য বিত্তবানদের অনুসরণ করার জন্য তিনি আহ্বান জানান। তিনি বলেন, পরিবারভিত্তিক এককালীন যাকাত প্রদানের মাধ্যমে আমাদেরকে দারিদ্র্য দূরীকরণে কার্যকরী ভূমিকা রাখতে হবে।

সিয়াম সাধনার তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, আমরা যদি সত্যিকারভাবে নিজেদের জীবনে রোজার প্রকৃত লক্ষ্য এবং আদর্শ বাস্তবায়ন করতে পারি তাহলে সমাজটা অনেক বেশি বাসযোগ্য হয়ে উঠবে।

সংবর্ধিত অতিথি চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য আবদুচ ছালাম খুলশী ক্লাব লিমিটেডের সদস্য হিসেবে গর্ববোধ করার কথা উল্লেখ করে বলেন, এই ক্লাব শুধু বিনোদনভিত্তিক কোনো সংগঠন নয়। এটি সমাজের অবহেলিত এবং সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে যেসব কাজ করে তা অতুলনীয়। তিনি এই ধারা অব্যাহত রেখে মানুষের কল্যাণে কাজ করার জন্য ক্লাবের সর্বস্তরের সদস্যদের প্রতি আহ্বান জানান। আবদুচ ছালাম এমপি বলেন, মহান আল্লাহপাকের কাছে হাজারো শুকরিয়া তিনি আমাকে ব্যক্তিগত, পারিবারিক, রাজনৈতিক, ব্যবসায়ী এবং সামাজিকভাবে সফলকাম করেছেন। এটা সম্পূর্ণ মহান আল্লাহতালার দয়া। তিনি বলেন, সততা, নিষ্ঠা, একাগ্রতা, সাধনা ও ত্যাগই পারে আমাদেরকে একজন সফল মানুষ হিসেবে পরিণত করতে। তিনি বলেন, ব্যক্তিগত জীবনে সবসময় আমার উপর যে দায়িত্ব অর্পিত হয়েছে তা নিষ্ঠা, সততা এবং আন্তরিকতার সাথে সুসম্পন্ন করতে। এখন আমার উপর বিশাল দায়িত্ব বোয়ালখালী, চান্দগাঁও, মোহরা তথা চট্টগ্রাম ৮ আসনের সর্বস্তরের জনগণের খেদমত করা। তাদের সুখে দুঃখে পাশে থাকা। বিশেষ করে বোয়ারখালীবাসীর দীর্ঘদিনের দাবি ৩য় কালুরঘাট সেতুর নির্মাণ কাজ যত দ্রুত শুরু করা। যাতে করে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে এই জনগুরুত্বপূর্ণ কাজটি সম্পন্ন করে দক্ষিণ চট্টগ্রামের মানুষের দুঃখ লাঘব করতে পারি। প্রধান আলোচক বলেন, পবিত্র মাহে রমজান মহান আল্লাহতালার অন্যতম। রহমত, মাগফেরাত ও নাজাতের মাসে আল্লাহপাক আমাদের পরিশুদ্ধ জীবন চর্চার সুযোগ দিয়েছেন। আল্লাহর বান্দাকে নিজের সামর্থ্য অনুযায়ী সেবা করার মধ্যে এ মাস অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখে। তিনি বলেন, ইসলাম সবসময় শান্তি, সৌহার্দ্য, আন্তরিকতা, নিষ্ঠা ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয়। তিনি সকল সামর্থ্যবানদের ইসলামী শরীয়াহ ভিত্তিক পরিবারভিত্তিক এককালীন যাকাত বন্টনে প্রয়োজনীয় উদ্যোগের আহ্বান জানান। ফিলিস্তিনি অসহায় শিশু,বৃদ্ধসহ সর্বস্তরের নিরীহ জনগণকে সমস্ত যুদ্ধ থেকে হেফাজতের জন্য মহান আল্লাহপাকের ফরিয়াদ জানান।

তিনি বলেন, রোজা বা সিয়ামের এই শিক্ষা কাজে লাগাতে পারলে মানবজীবন সার্থক হবে বলে আবদুচ ছালাম এমপি মন্তব্য করেন। ইফতার মাহফিলে প্রধান আলোচক ছিলেন চবি আরবী বিভাগের অধ্যাপক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, গবেষক অধ্যাপক ড. গিয়াস উদ্দীন তালুকদার। বিশেষ অতিথি ছিলেন, আন্তর্জাতিক হাফেজে কোরআন জয়ী হাফেজ আল নাহিয়ান। অন্যান্যদের মধ্যে খুলশী ক্লাব লিমিটেডের সাবেক সভাপতি আহমদুল হক সাধারণ প্রফেসর ডা. এম এ করিম, সিনিয়র সহ সভাপতি মো. সাজ্জাদ উল্লাহ, যুগ্মসম্পাদক ইঞ্জিনিয়ার আবদুল কাদির, অর্থ সম্পাদক মো. শওকত আলী তালুকদার, সাংগাঠনিক সম্পাদক মো. আমির হোসাইন, চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, প্রাক্তন ছাত্রছাত্রী সমিতির সভাপতি জামাল মোস্তফা চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক আহমদ ইমরানুল আজিজ, খুলশী ক্লাবের কার্যনির্বাহী সদস্য মো. নাসির উদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় দেশের সকল শহীদ মুক্তিযোদ্ধা, ক্লাবের মরহুম নেতৃবৃন্দদের আত্নার মাগফেরাত এবং অসুস্থ সদস্যদের সুস্থতা কামনা করে বিশেষ দোয়া এবং মোনাজাত করেন প্রফেসর ড. মো. গিয়াস উদ্দীন তালুকদার।

পূর্ববর্তী নিবন্ধপর্তুগালে যাওয়ার তিন মাস ১১ দিনের মাথায় নিভে গেল সব স্বপ্ন
পরবর্তী নিবন্ধরামুর কচ্ছপিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন