কোরবানির পশুর হাট ঘিরে প্রস্তুতি

বিভিন্ন স্থান থেকে আসছে গরু

আজাদী প্রতিবেদন | শনিবার , ১০ জুলাই, ২০২১ at ৬:২৮ পূর্বাহ্ণ

আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে এবার নগরীতে বসছে ৬টি পশুর হাট। ইতোমধ্যে হাটগুলোতে ইজারাদার নিয়োগ দিয়েছে চসিক। নিয়োগ পাওয়া ইজারাদাররা বাজারগুলোতে প্রস্তুতি শুরু করেছেন। পাশাপাশি ঝিনাইদহ-কুষ্টিয়াসহ বিভিন্ন এলাকা থেকে গরু আসতে শুরু করেছে।
সল্টগোলা রেল ক্রসিংয়ের ইশান মিস্ত্রীর হাটে গত রাতে গিয়ে দেখা গেছে, কর্তৃপক্ষ তাঁবু টানার কাজ সম্পন্ন করেছেন। গরু নিয়ে আসাদের কাছ থেকে জানা গেছে, শুক্রবার সকাল থেকে থেকে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা থেকে প্রায় ৬৫ টি গুরু এ হাটে এসে পৌছেছে। আজ শনিবারও কয়েক ট্রাক গরু বিভিন্ন জেলা থেকে এসে পৌঁছাবে।
মাঠের প্রবেশ মুখে দেখা যায়, গুরু নিয়ে আসা ট্রাক পরিষ্কার করছেন ট্রাকের হেলপার রমজান। জানতে চাইলে তিনি বলেন, ঝিনাইদহ থেকে আমরা ১৫ টি গরু এনেছি। এসব গরুর মালিক ৮ জন। মালিকদের একজন হোসাইন মিয়া বলেন, আমরা এ হাটে এবারই প্রথম গরু এনেছি। গতবার ঢাকায় গরু নিয়ে গিয়েছিলাম।
সকালে ৩০ টি গরু নিয়ে কুষ্টিয়া থেকে আসেন ১৫ জন। এদের একজন মো. লোকমান। তিনি বলেন, আমি গতবারও এ হাটে গরু এনেছিলাম। এবারও আসছি। বেচাবিক্রি শুরু হবে আরও পরে। আমরা প্রস্থুতি নিয়ে রাখছি। জানা গেছে, সল্টগোলা রেল ক্রসিংয়ের ইশান মিস্ত্রীর হাটে গরু, ছাগল ও মহিশের বাজারটির মালিক মো. ফজলুল সরকার ও সালাউদ্দিন ফরিদ নামের দুই ব্যক্তি। এখানে প্রতিবছর প্রায় ৪০০ থেকে ৫০০ গরু কেনাবেচা হয়। এখানে বিশেষ করে কুষ্টিয়া, ঝিনাইদহ, যশোর, বরিশাল, ফরিদপুর ও রংপুর থেকে গরু আসে। গরু নিয়ে আসা উসমান নামের একজন বলেন, এবার আমরা ভালো দাম পাবো আশা করছি। বাকীটা ভাগ্যের উপর।
উল্লেখ্য, এবার চসিক যে হাটগুলোর অনুমতি দিয়েছে তার মধ্যে ৩ টি স্থায়ী, ৩টি অস্থায়ী। আগামী ১২ জুলাই থেকে এসব হাটে শুরু হবে বেচাবিক্রি। প্রশাসনের বক্তব্য অনুযায়ী, হাটে অবশ্যই স্বাস্থবিধি অনুসরণ করতে হবে, অন্যথায় আইননানুগ ব্যবস্থা নেয়া হবে।
এদিকে, বিবিরহাটের ইজারাদার মো. আরিফ জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে তাদের হাটের উদ্দেশ্যে ট্রাকে করে গরু নিয়ে রওয়ানা দিয়েছেন কয়েকজন বেপারী। পথিমধ্যে তাদের ট্রাক আটকানো হয়। তিনি বলেন, প্রশাসন হাটের অনুমতি দিয়েছে বলেই তো তারা গরু আনছে। এভাবে আটকালে বেপারীদের মধ্যে বিরূপ প্রভাব পড়বে। এতে অনেকেই গরু নিয়ে আসতে চাইবেন না। এ রকম হলে বাজারে গরুর সংকট সৃষ্টি হতে পারে

পূর্ববর্তী নিবন্ধমিরাজ-সাকিবের ঘূর্ণিতে টাইগারদের বড় লিড
পরবর্তী নিবন্ধছাদে পেয়ারা পাড়তে উঠে বিদ্যুৎস্পৃষ্টে স্কুলছাত্রের মৃত্যু