কোভিডে প্রকৃত মৃত্যু তিনগুণ বেশি: ডব্লিউএইচও

| সোমবার , ৯ মে, ২০২২ at ১০:৪০ পূর্বাহ্ণ

বিশ্ব জুড়ে কোভিড-১৯ মহামারীতে যত মানুষের মৃত্যু রেকর্ড করা হয়েছে প্রকৃত মৃত্যু তার থেকে প্রায় তিনগুণ বেশি বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন একটি প্রতিবেদনে বলা হয়েছে। গত বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের শেষ পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এক কোটি ৪৯ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। খবর বিডিনিউজের।

অথচ আনুষ্ঠানিকভাবে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত কোভিডে ৫৪ লাখের কিছু বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে রেকর্ড করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন পরিসংখ্যানে যারা কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের ছাড়াও মহামারীর প্রাদুর্ভাবের পরোক্ষ ফলাফলের কারণে যারা মারা গেছেন এবং মহামারীর চূড়ান্ত সময়ে যখন অন্যান্য রোগীরা হাসপাতালে চিকিৎসা না পেয়ে মারা গেছেন তাদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। একই সঙ্গে মহামারীর কারণে যেসব মৃত্যু এড়ানো সম্ভব হয়েছে সেগুলো বাদ দেওয়া হয়েছে। যেমন, লকডাউনের কারণে সড়কে দুর্ঘটনাজনিত মৃত্যু কম হয়েছে।

তারপরও কোভিডে মৃত্যুর প্রকৃত সংখ্যা আনুষ্ঠানিক সংখ্যা থেকে অনেক বেশি। কারণ, অনেক দেশ প্রকৃত মৃত্যুর গণনা করতে ব্যর্থ হয়েছে। ডব্লিউএইচও-র প্রতিবেদনে বলা হয়, ভারতে যত মানুষের মৃত্যু হয়েছে তার প্রায় অর্ধেক গণনার বাইরে রয়ে গেছে। ভারতে কোভিড মহামারীতে প্রায় ৪৭ লাখ মানুষ মারা গেছেন বলে ওই প্রতিবেদনে ধারণা প্রকাশ করা হয়।

২০২১ সালের মে ও জুন মাসে দেশটিতে অনেক মানুষ মারা গেছেন বলা হয়। অথচ ভারত সরকারের হিসাব অনুযায়ী ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত সেখানে চার লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলা হয়। যা ডব্লিউএইচও-র ধরণা করা সংখ্যার চেয়ে অনেক কম।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ডব্লিউএইচওর একটি বিশেষজ্ঞ দল বিশ্ব জুড়ে কোভিডে মৃত্যুর তথ্য ও পরিসংখ্যান নিয়ে কাজ করছে। তারা সরকার এবং স্থানীয়ভাবে পাওয়া তথ্য মিলিয়ে দেখছে। যেখানে অসম্পূর্ণ তথ্য রয়েছে সেখানে পরিসংখ্যান মডেল দাঁড় করিয়ে তথ্যের সামঞ্জস্য খোঁজার চেষ্টা করা হচ্ছে।

ডব্লিউএইচও ছাড়াও আরো কয়েকটি স্বাধীন সংস্থা তাদের প্রতিবেদনে ভারতে কোভিডে প্রকৃত মৃত্যু সরকারি পরিসংখ্যানের তুলনায় অনেক বেশি বলে ধারণা প্রকাশ করেছে। এরকম একটি প্রতিবেদন সাইন্স ম্যাগাজিনে প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, ভারতে কোভিডে প্রায় ৩০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধহাসপাতালে সৌদি বাদশাহ সালমান
পরবর্তী নিবন্ধহংকংয়ের নতুন নেতা চীনপন্থি জন লি