কে এই আলবানিজ?

জলবায়ু নীতিতে পরিবর্তনের ইঙ্গিত দিলেন অস্ট্রেলিয়ার নতুন নেতা

| সোমবার , ২৩ মে, ২০২২ at ১১:১০ পূর্বাহ্ণ

এক দশকেরও বেশি সময় পর লেবার পার্টিকে নির্বাচনে জিতিয়ে ক্ষমতায় ফেরানো অ্যান্থনি আলবানিজই অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। দেশটিতে যে অল্প ক’জন দীর্ঘদিন ধরে রাজনীতি করছেন, আলবানিজ তাদের অন্যতম। ২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা রক্ষণশীল লিবারেল-ন্যাশনাল জোটকে সরিয়ে দিতে কাজ করা এ রাজনীতিক ভোটারদেরকে ‘নিরাপদ পরিবর্তনের’ প্রতিশ্রুতি দিয়েছিলেন।

দীর্ঘ নয় বছর পর অস্ট্রেলিয়ার ক্ষমতায় ফিরছে লেবার পার্টি। এরই মধ্যে নতুন প্রধানমন্ত্রী হতে চলা অ্যান্থনি আলবানিজ দেশ পরিচালনার নীতি ও কৌশলে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন, বিশেষ করে জলবায়ু নীতিতে। তিনি বলেছেন, অস্ট্রেলিয়া নবায়নযোগ্য শক্তি ব্যবহারের পরাশক্তি হয়ে উঠতে পারে। খবর বিডিনিউজের।

ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী স্কট মরিসন নিজেই নিজেকে ‘বুলডোজার’ বলেছিলেন, তার বিপরীতে আলবানিজের অঙ্গীকার ‘নির্মাতা’ হওয়ার। কোভিড মহামারীতে অস্ট্রেলিয়ার রাজ্যগুলো একে অপরের কাছ থেকে বিচ্ছিন্ন, কঠোর লকডাউনের কারণে শহরগুলোও আলাদা আলাদা খণ্ডে বিভক্ত হয়ে পড়েছিল, এই পরিস্থিতিতে দেশবাসীর ঐক্য মজবুত করাই এখন নতুন প্রধানমন্ত্রীর অগ্রাধিকার তালিকার শীর্ষে স্থান করে নিয়েছে। আমি অস্ট্রেলিয়ানদের এক জায়গায় নিয়ে আসতে চাই। আমি আমাদের অভিন্ন উদ্দেশ্য খুঁজে বের করতে চাই, আতঙ্ক ও বিভেদ নয়, ঐক্য ও আশাবাদকে ঊর্ধ্বে তুলে ধরতে চাই, শনিবার রাতে বিজয়ীর ভাষণে বলেন আলবানিজ।

সোমবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন আলাবনিজ। যদিও পার্লামেন্টে তার মধ্য-বামপন্থি দল লেবার পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা পাবে কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। অস্ট্রেলিয়ায় গত তিন বছরে ভয়াবহ দাবানল এবং প্রলংকারী বন্যার অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। ফলে এবারের নির্বাচনে ভোটারদের কাছে মূল উদ্বেগের বিষয় হয়ে উঠেছে জলবায়ু।

তারও তিন দশক পর কার্লো আলবানিজের খোঁজ পান, অ্যান্থনি ইতালিতে উড়ে গেলে পিতা-পুত্রের প্রথমবার দেখা হয়। অ্যান্থনি তার সৎ ভাই-বোনদেরও দেখা পান সেখানে। অ্যান্থনি আলবানিজ বলেছেন, তার মা মেরিঅ্যান এলেরি ছেলের জন্য সেসব সুযোগ নিশ্চিত করতে সঙ্কল্পবদ্ধ ছিলেন, যেগুলো তিনি নিজে পাননি। তার কারণেই আলবো পরিবারের প্রথম সদস্য হিসেবে স্কুল শেষ করে বিশ্ববিদ্যালয়ে যেতে পেরেছেন।

পূর্ববর্তী নিবন্ধপাত্রের বয়স ৯৫, পাত্রীর ৮৪
পরবর্তী নিবন্ধসাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকির আত্মসমর্পণ