কেনিয়ার প্রেসিডেন্টের পরিবারের গোপন সম্পদের গুমর ফাঁস

| মঙ্গলবার , ৫ অক্টোবর, ২০২১ at ৫:১৮ পূর্বাহ্ণ

আফ্রিকার দেশ কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা ও তার পরিবারের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়েছে প্যান্ডোরা পেপারসে। বিবিসি জানায়, স্বাধীনতার পর থেকেই কেনিয়ার রাজনীতিতে প্রেসিডেন্ট কেনিয়াত্তার পরিবারের আধিপত্য আছে। কয়েক দশক ধরে এ পরিবারের সদস্যরা গোপনে অফশোর কোম্পানির মালিক হয়েছেন। খবর বিডিনিউজের।
বিশ্ব নেতাদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য রোববার ফাঁস হয় প্যান্ডোরা পেপারসে। ফাঁস হওয়া নথিতে কেনিয়াত্তা ও তার পরিবারের ছয় সদস্যের ১৩টি অফশোর কোম্পানির সঙ্গে সম্পৃক্ততা পাওয়া গেছে। এ বিষয়ে তাদের মন্তব্য জানার চেষ্টা করা হলেও কোনও সাড়া পাওয়া যায়নি।
ফাঁস হওয়া তথ্যের ভিত্তিতে বিবিসি জানায়, স্টক এবং বন্ডের একটি কোম্পানিসহ অফশোর কোম্পানিতে কেনিয়াত্তার বিনিয়োগ মূল্য প্রায় ৩ কোটি মার্কিন ডলার। ২০০৩ সালে পানামায় ভ্যারিস নামের একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়েছিল। এ ফাউন্ডেশনের প্রথম পৃষ্ঠপোষক হন কেনিয়াত্তার মা। দ্বিতীয় পৃষ্ঠপোষক হন কেনিয়াত্তা নিজে। মায়ের মৃত্যুর পর এ ফাউন্ডেশনের উত্তরাধিকারী হবেন কেনিয়াত্তা। ফাউন্ডেশনটির উদ্দেশ্য ও এর সম্পদের মূল্য জানা যায়নি। কেনিয়াত্তা পরিবারের মোট সম্পত্তির কোনও নির্ভরযোগ্য হিসাব নেই। কিন্তু পরিবহন, বিমা, হোটেল, কৃষি, ভূমি মালিকানা, গণমাধ্যম শিল্পসহ বিভিন্ন খাতে তার পরিবারের ব্যবসা বিস্তৃত।

পূর্ববর্তী নিবন্ধযেভাবে কর এড়িয়েছেন ব্লেয়ার দম্পতি
পরবর্তী নিবন্ধগোপন সম্পদের সাম্রাজ্য গড়েছেন জর্ডানের বাদশাহ