‘কুড়া পক্ষীর শূন্যে ওড়া’

| বৃহস্পতিবার , ২৭ অক্টোবর, ২০২২ at ৫:৩০ পূর্বাহ্ণ

বাংলাদেশের হাওর অঞ্চলের শ্রমজীবী মানুষের জীবন সংগ্রাম নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে ওড়া’ মুক্তি পাচ্ছে আগামী ৪ নভেম্বর। ১১৭ মিনিটের এই সিনেমাটির প্রিমিয়ার শো আগামী শনিবার হবে বলে পরিচালক মুহাম্মদ কাইউম জানিয়েছেন। তিনি বলেন, বিরূপ প্রাকৃতিক পরিবেশে বৈষম্য-বঞ্চনার মাঝে টিকে থাকা প্রান্তিক মানুষের সম্মিলিত লড়াইয়ের গল্প বিধৃত হয়েছে এই চলচ্চিত্রে। হাওরের জল ও কাদায় মেশা সাংস্কৃতিক ঐতিহ্য উঠে এসেছে। খবর বিডিনিউজের।
সিনেমাটির বিশেষত্ব কী? এমন প্রশ্নে পরিচালক বললেন, দেশ ও সমাজের ভিত্তিমূলে যে শ্রমজীবী মানুষ, তাদের জীবন সংগ্রামের কথা নাটকীয় দৃশ্যরূপে তিনি তুলে ধরতে চেয়েছেন। প্রায় ৩ বছর ধরে সম্পূর্ণ আউটডোর, হাওরের দুর্গম লোকেশনে শুট করা। কোনো ডাবিং করা হয়নি, সম্পূর্ণ সংলাপ লোকেশনে রেকর্ড করা। বাণিজ্যিক ফর্মুলার বাইরে শিল্পমানসম্মত সিনেমা নির্মাণের প্রচেষ্টা। আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো, মৌলিক গল্প নিয়ে কাজ করেছি আমরা, যা কেবল সিনেমার জন্যই লেখা।
কুড়া পক্ষীর শূন্যে উড়ায় অভিনয় করেছেন জয়িতা মহলানবীশ, উজ্জ্বল কবির হিমু, সুমী ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধমেক্সিকোর সৈকতে তানজিন তিশা
পরবর্তী নিবন্ধচলে গেলেন লেসলি জর্ডান