কুমিল্লাকে হারিয়ে শীর্ষে সাকিবের বরিশাল

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ৮ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:২৫ পূর্বাহ্ণ

বিপিএলের সিলেট পর্ব দারুণ এক জয় দিয়ে শুরু করেছে সাকিবের বরিশাল। অধিনায়কের দুর্দান্ত অল রাউন্ড নৈপূণ্যে শীর্ষে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে নিজেরাই শীর্ষে উঠে গেছে বরিশাল। গতকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লাকে ৩২ রানে হারিয়েছে বরিশাল। এই জয়ের ফলে ৮ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে বরিশাল এখন সবার ওপরে। এক ম্যাচ কম খেলে কুমিল্লার পয়েন্ট ৯। ১৫৫ রানের পুঁজি নিয়ে বরিশাল ১২৩ রানে আটকে দেয় কুমিল্লাকে।
সিলেটের উইকেট নিয়ে ছিল দুশ্চিন্তা। কেমন আচরন করে আর রান আসে কিনা এসব নিয়ে বেশ আলোচনা হয়েছিল। তবে বিপিএলের সিলেট পর্বের প্রথম দিনে বেশ ভালই রান আসে উইকেটে। টসে হেরে ব্যাট করতে নামা বরিশালের দুই ওপেনার মুনিম শাহরিয়ার এবং ক্রিস গেইল মিলে যোগ করেন ৩২ রান। যেখানে গেইলের অবদান মাত্র ১০। নাজমুল হোসেন শান্তুও পারেননি নিজেকে মেলে ধরতে। মাত্র ১ রান করে ফিরেন এই বাঁহাতি। অধিনায়ক সাকিবের সাথে বেশ ভালই এগিয়ে যাচ্ছিলেন মুনিম শাহরিয়ার। দারুণ টাইমিং আর উদ্ভাবনী কিছু শট মিলিয়ে মুনিম মেলে ধরেন নিজের টি-টোয়েন্টি ব্যাটিংয়ের সামর্থ্য। শেষ পর্যন্ত মইন আলির বলে ফ্লিক করতে গিয়ে ধরা পড়েন তিনি মিড উইকেটে।
তবে ফিরে আসার আগে ৪টি চার এবং ৩টি ছক্কার সাহায্যে ২৫ বলে ৪৫ রান করে আসেন মুনিম। এরপর দলকে টেনে নিয়ে যেতে থাকেন সাকিব। দারুন ব্যাটিং করেছেন এই বিশ্বসেরা অল রাউন্ডার। তৌহিদ হৃদয়কে নিয়ে চতুর্থ উইকেটে ৬৯ রানের জুটি গড়েন সাকিব। নিজের হাফ সেঞ্চুরি পূরণ করার পরপরই আউট হন সাকিব। ৩৭ বলে ৫০ রানের ইনিংসটিতে ৪টি চার এবং ২টি ছক্কার মার ছিল। এরপর তৌহিদ হৃদয় চেষ্টা করলেও দ্রুতগতিতে রান তুলতে পারেনি। শেষ ৬ ওভারে বরিশাল সংগ্রহ করতে পেরেছে মাত্র ৩৮ রান। হৃদয় ৩১ রানে অপরাজিত থাকেন ৩৭ বল খেলে। ৬ বলে ১০ রান করেন ব্রাভো। আর তাতেই বরিশালের স্কোর গিয়ে দাঁড়ায় ১৫৫ রানে। কুমিল্লার পক্ষে সফল বোলার ২ উইকেট নেওয়া তানভীর ইসলাম।
জবাব দিতে নামা কুমিল্লাকে ইনিংসের দ্বিতীয় এবং নিজের প্রথম ওভারেই ধাক্কা দেন সাকিব। ইমরুল কায়েসকে ফেরান সাকিব। ১ রান করতে পেরেছেন ইমরুল। আরেক প্রান্তে লিটন দাস শুরুটা ভালই করেছিলেন। বিশেষ করে মুজিব উর রহমানের বলে দারুন কয়েকটি শট খেলেন তিনি। কিন্তু সাকিবকে আক্রমণের চেষ্টা করতে গিয়ে ব্যর্থ হন লিটন। তার ইনিংস থামে ১৯ রানে স্টাম্পড হয়ে। এরপর লড়াইটা করে গেছেন মোমিনুল হক একাই। অপর প্রান্তে দাঁড়াতে পারেননি কুমিল্লার পরের দিকের ব্যাটাররা। আগের ম্যাচগুলোতে ওপেনিংয়ে দারুণ খেলা মাহমুদুল হাসান জয় গতকাল নেমেছিলেন চার নম্বরে। সুবিধা করতে পারেননি জয়। ৫ রানেই আউট হয়ে যান ডোয়াইন ব্রাভোর বাউন্সারে। এরপর দলের সবচাইতে বড় ভরসা মইন আলী ফিরেছেন নাজমুল হোসেন শান্তর বলে। করেছেন মাত্র ৬ রান। নাহিদুল, নারাইনরাও ব্যর্থ হয়েছেন বরিশালের বোলিংয়ের সামনে। একপ্রান্ত অনেকক্ষণ আগলে রাখা মোমিনুল হক ফিরেছেন ৩০ বলে ৩০ রান করে। আর তখনই ম্যাচে কুমিল্লার হার নিশ্চিত হয়ে যায় অনেকটা।
তবে শেষের দিকে করিম জানাতের ১৩ বলে ১৭ রান এবং তানভির ইসলামের ১৪ বলে ২১ রানের দুটি ইনিংস হারের ব্যবধান খানিকটা কমাতে সহায়তা করে কুমিল্লাকে। শেষ পর্যন্ত ১২৩ রানে থামে কুুমিল্লা ভিক্টোরিয়ান্স। বরিশালের পক্ষে ২৯ রানে ৩টি উইকেট নিয়েছেন নাঈম হাসান। ২টি করে উইকেট নিয়েছেন সাকিব এবং ডুয়াইন ব্রাভো। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন অল রাউন্ড পারফর্ম করা সাকিব আল হাসান। এই নিয়ে টানা তিন ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার উঠল বরিশাল অধিনায়কের হাতে। দুই দলের প্রথম লড়াইয়ে অবশ্য বরিশালকে গুঁড়িয়ে দিয়ে জিতেছিল কুমিল্লা। এবার বরিশালের জবাবটা বেশ ভালই হলো ।

পূর্ববর্তী নিবন্ধবিপিএল শেষ তাসকিনের
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৪২.২৭ কোটি টাকা