কুচকাওয়াজে নতুন ‘দানবাকৃতির’ ক্ষেপণাস্ত্র দেখাল উত্তর কোরিয়া

| সোমবার , ১২ অক্টোবর, ২০২০ at ৫:০৮ পূর্বাহ্ণ

কুচকাওয়াজে আগে কখনো দেখায়নি এমন একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী করেছে উত্তর কোরিয়া। শনিবার ভোরের আগে হওয়া অভিনব এ কুচকাওয়াজে দেশটি দুই বছরের মধ্যে প্রথম দূরপাল্লার বিভিন্ন অস্ত্রেরও প্রদর্শনী করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিশ্লেষকরা বলছেন, কুচকাওয়াজে দুই পাশে ১১ চাকাবিশিষ্ট বিশেষ একটি পরিবহনে করে নিয়ে যাওয়া যে ক্ষেপণাস্ত্রটি দেখানো হয়েছে, কার্যকর বলে প্রমাণিত হলে এটি হবে বিশ্বের অন্যতম বড় রোড-মোবাইল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্রটি দানবাকৃতির, বলেছেন ওপেন নিউক্লিয়ার নেটওয়ার্কের উপপরিচালক মেলিসা হানহাম। খবর বিডিনিউজের।
এবারের কুচকাওয়াজে উত্তর কোরিয়া তাদের পরীক্ষা করা সবচেয়ে দূরপাল্লার হোয়াসং-১৫ ক্ষেপণাস্ত্রেরও প্রদর্শনী করেছে, অন্য একটি ক্ষেপণাস্ত্রও দেখিয়েছে তারা, যেটিকে সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে মনে করা হচ্ছে। দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ কুচকাওয়াজে পিয়ংইয়ং চলতি বছরের শুরুর দিকে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী নতুন একটি ‘কৌশলগত অস্ত্র’ উন্মোচন করতে পারে বলে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আগেই ইঙ্গিত দিয়েছিলেন।
মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা উত্তর কোরিয়ার নতুন এ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের প্রদর্শনীকে ‘হতাশাজনক’ অ্যাখ্যা দিয়েছেন। পূর্নাঙ্গ পরমাণু নিরস্ত্রীকরণে আলোচনার টেবিলে বসতে দেশটির সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি। রয়টার্স বলছে, ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পসহ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে কিম জং উনের বৈঠক শুরুর পর পিয়ংইয়ং এবারই প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে কেন্দ্র করে কুচকাওয়াজ করল। কুচকাওয়াজে দেওয়া ভাষণে অবশ্য কিম যুক্তরাষ্ট্র কিংবা স্থবির হয়ে পড়া পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনার বিষয়ে সরাসরি কিছু বলেননি। ‘আমরা ধারাবাহিকভাবে আমাদের জাতীয় প্রতিরক্ষা শক্তি ও আত্মরক্ষামূলক যুদ্ধাস্ত্র বানিয়ে যাবো,’ বলেছেন উত্তর কোরিয়ার এ সর্বোচ্চ ক্ষমতাধর নেতা। পিয়ংইয়ংয়ের সামরিক শক্তি কখনোই আগ্রাসনে ব্যবহার হবে না বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধথাইল্যান্ডে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ২০
পরবর্তী নিবন্ধকরোনার পর জনসম্মুখে প্রথম অনুষ্ঠানে ট্রাম্প