কিয়েভে জারি হচ্ছে কারফিউ, ‘সময়টা বিপজ্জনক’

বাইডেন ও হিলারি ক্লিনটনের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

| বুধবার , ১৬ মার্চ, ২০২২ at ১০:২৩ পূর্বাহ্ণ

ইউক্রেনের রাজধানী কিয়েভে চলছে তুমুল যুদ্ধ। জারি করা হয়েছে ৩৫ ঘণ্টার কারফিউ। কিয়েভের আবাসিক ভবনগুলোতে রাশিয়ার সেনাদের তুমুল গোলাবর্ষণের পর নগরীতে কারফিউ জারির ঘোষণা দিয়েছেন মেয়র ভিতালি ক্লিৎসকো। সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, আজ আমরা এক কঠিন এবং বিপজ্জনক মুহূর্তে উপস্থিত হয়েছি। বিবিসি জানায়, কিয়েভে কারফিউ শুরু হয়েছে গতকাল মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টা থেকে (১৮.০০ জিএমটি) এবং চলবে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৭ টা (০৫.০০ জিএমটি) পর্যন্ত।
এই সময়ে বিশেষ অনুমতি ছাড়া কারও চলাফেরা নিষিদ্ধ থাকবে। তবে কেবল বোমা থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে যাওয়া যাবে বলে জানিয়েছেন মেয়র ক্লিৎসকো। তিনি বলেন, রাজধানী (কিয়েভ) ইউক্রেনের প্রাণকেন্দ্র। একে সুরক্ষিত রাখতে হবে। বর্তমানে এটি ইউরোপের স্বাধীনতা এবং নিরাপত্তার অগ্রভাগে থাকা কার্যকর একটি ঘাঁটি এবং প্রতীক। একে আমাদের হাতছাড়া করা যাবে না। আজ আমরা এক কঠিন এবং বিপজ্জনক মুহূর্তে আছি। এ কারণে আমি কিয়েভের সব বাসিন্দাকে দুইদিনের জন্য ঘরে থাকতে বলছি। আর যদি সাইরেন বাজে তাহলে বোমা শেল্টারে যান। খবর বিডিনিউজের।
এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশে লড়াইরত রুশ সেনাদের আত্মসমর্পণ করার আহ্বান জানিয়েছেন। তাছাড়া, যুদ্ধের মধ্যে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে আলোচনায় ‘ভালো অগ্রগতি হয়েছে’ বলেও মন্তব্য করেছেন তিনি। পোল্যান্ড, চেক ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীরা ইউক্রেন যাচ্ছেন : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে কিয়েভ যাচ্ছেন পোল্যান্ড, চেক রিপাবলিক ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীরা। এই তিন প্রধানমন্ত্রীর মঙ্গলবারের ইউক্রেন সফরের বিষয়টি পোল্যান্ড সরকার নিশ্চিত করেছে বলে জানিয়েছে বিবিসি।
ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি পুরো ইউরোপীয় ইউনিয়নের ‘দ্ব্যর্থহীন সমর্থন’ দেখানো এই সফরের উদ্দেশ্য বলে জানা গেছে। ‘ইউরোপিয়ান কাউন্সিলের প্রতিনিধি’ হিসেবে এ তিন প্রধানমন্ত্রী ইউক্রেনে যাচ্ছেন। ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লায়েনের ‘সম্মতিতে’ এই সফর হচ্ছে।
চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী বলেছেন, স্বাধীনতা ও মুক্তির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করার লক্ষ্যেই ইউরোপিয়ান কাউন্সিলের এই আনুষ্ঠানিক ভ্রমণ।
বাইডেন ও হিলারির উপর নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ সরকারি কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। রুশ সংবাদ সংস্থা স্পুৎনিক জানায়, গতকাল মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়া হয়। অর্থাৎ এরা রাশিয়ায় ঢুকতে পারবেন না।
বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে একগুচ্ছ নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ, যার মধ্যে রাশিয়ার শীর্ষ সরকারি কর্মকর্তাদের যুক্তরাষ্ট্র প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে, তার জবাবেই রুশ সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।
রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় আরও যার যার নাম রয়েছে তারা হলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, ইউএস চেয়ারম্যান অব দ্য জয়েন্ট চিফ অব স্টাফ মার্ক মিলি, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস, হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পিসাকি এবং জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন।
আরেক বিবৃতিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, পররাষ্ট্রমন্ত্রী মেলেনি জোলি, প্রতিরক্ষামন্ত্রী অনীতা আনন্দের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানায় রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাঙ। এই ‘কালো তালিকায়’ কানাডার মোট ৩১৩ জনের নাম রয়েছে। তারা কেউই ১৫ মার্চ থেকে আর রাশিয়ায় ঢুকতে পারবেন না বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধমানুষ বন্ধক রেখে মাদক পাচার
পরবর্তী নিবন্ধমুনিয়াকে ‘হত্যা ও ধর্ষণের’ মামলায় পিয়াসার জামিন