কিয়েভে ইরানি ড্রোন দিয়ে রুশ হামলা, টার্গেট বিদ্যুৎ অবকাঠামো

পারমাণবিক মহড়ায় ন্যাটো

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৮ অক্টোবর, ২০২২ at ৫:০০ পূর্বাহ্ণ

ইউক্রেনের রাজধানী কিয়েভে বিমান হামলার সাইরেন বাজার পরপরই অন্তত তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কিয়েভের মেয়র ভিতালি ক্লিটচকো বলেছেন, হামলায় কেন্দ্রীয় শেভচেনকিভস্কি এলাকার আবাসিক ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। কিয়েভে হামলা হয় স্থানীয় সময় গতকাল সোমবার সকাল সাড়ে ছয়টার দিকে। সর্বশেষ হামলাটি হয়েছে সকাল ৮টা ১০ মিনিটে। দুটো বিস্ফোরণ হয়েছে শহরের কেন্দ্রের খুব কাছে। কিয়েভের প্রধান রেল স্টেশনের কাছে বিস্ফোরণ হয়েছে।
ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস সিমাহাল বলেছেন রাজধানী কিয়েভ এবং আরও দুটি অঞ্চলে ‘ইরানের তৈরি কামিকাজে ড্রোন’ দিয়ে চালানো একের পর এক হামলায় জরুরি অবকাঠামো, বিশেষ করে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায়, বড় ধরনের ক্ষতি হয়েছে। তিনি জানান, রাজধানী শহর এবং আশপাশের এলাকা ছাড়াও ডেনিপ্রো এবং সুমি অঞ্চলে এসব হামলা হয়। এসব অঞ্চলের শত শত গ্রামে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে। ইউক্রেনীয় একজন মন্ত্রী জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় ৫৮৫টি গ্রামে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সর্বশেষ এসব রুশ ড্রোন হামলায় বেশ কজন মারা গেছে। কমপক্ষে সাতজনের মৃত্যুর কথা জানানো হয়েছে। কিয়েভে নিহত হয়েছে কমপক্ষে তিনজন।
ইউক্রেনের সরকার এবং পশ্চিমা সূত্রগুলো বলছে এসব ড্রোন রাশিয়া ইরান থেকে পেয়েছে। কিন্তু তেহরান কয়েকবার বলেছে এগুলো মিথ্যা প্রচারণা, ইরান কখনই রাশিয়াকে কোনো ড্রোন দেয়নি। রাশিয়া বলেছে তাদের সর্বশেষ হামলায় ‘নির্ধারিত সমস্ত টার্গেটে’ আঘাত করা হয়েছে। মস্কো বলছে তাদের লক্ষ্য ছিল ইউক্রেনের ‘বিভিন্ন সামরিক কম্যান্ড এবং জ্বালানি অবকাঠামো।’
পারমাণবিক মহড়ায় ন্যাটো : এদিকে বাংলানিউজ জানায়, রাশিয়ার সঙ্গে তুমুল উত্তেজনার মধ্যেই পশ্চিম ইউরোপে পারমাণবিক মহড়া চালিয়েছে উত্তর আটলান্টিক জোট (ন্যাটো)। গতকাল সোমবার পশ্চিম ইউরোপে শুরু হওয়া এই মহড়া পুরো অক্টোবর জুড়ে চলবে বলে জানিয়েছে ন্যাটো। ন্যাটো বলেছে, নিয়মিত এবং পুনরাবৃত্তিমূলক প্রশিক্ষণ কার্যক্রম আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলবে। ইউক্রেনের যুদ্ধ শুরুর আগেই এই পারমাণবিক মহড়ার পরিকল্পনা করা হয়। বর্তমান পরিস্থিতির সঙ্গে এই মহড়ার কোনো সম্পর্ক নেই। মহড়ায় দূরপাল্লার মার্কিন বি-৫২ বোমারু বিমান এবং ৬০টির বেশি যুদ্ধবিমান অংশ নেবে। মহড়া চলাকালীন বেলজিয়াম, যুক্তরাজ্য এবং উত্তর সাগরের আকাশজুড়ে এসব বিমান নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করবে।

পূর্ববর্তী নিবন্ধঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং
পরবর্তী নিবন্ধপ্রাথমিক শিক্ষকদের অনলাইনে আন্তঃবদলির পথ খুলল