কিডনি সুস্থ রাখতে সচেতন হওয়া জরুরি

কিডনি দিবসের অনুষ্ঠানে আজাদী সম্পাদক এম এ মালেক

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১১ মার্চ, ২০২২ at ৭:৪৩ পূর্বাহ্ণ

‘কিডনি রোগ নীরব ঘাতক। এ রোগে আক্রান্ত রোগীদের ডায়ালাইসিসও ব্যয় সাধ্য। দীর্ঘ মেয়াদে এ রোগের চিকিৎসা ব্যয় বহন করা সবার পক্ষে সম্ভব হয় না। কিন্তু প্রাথমিক পর্যায়ে শনাক্ত হলে এটি নিরাময়যোগ্য। তাই এ রোগ প্রতিরোধেই আমাদের গুরুত্ব দিতে হবে। সচেতন হতে হবে।’ সাংবাদিকতায় একুশে পদক জয়ী স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক এসব কথা বলেছেন। বিশ্ব কিডনি দিবস উপলক্ষে গতকাল সকালে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে কিডনি রোগী কল্যাণ সংস্থা আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহেদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল নির্বাহী কমিটির সেক্রেটারি জেনারেল রেজাউল করিম আজাদ। প্রধান আলোচক ছিলেন মেডিসিন ও কিডনি রোগের চিকিৎসক ডা. রফিকুল হাসান।
প্রধান অতিথির বক্তব্যে এম এ মালেক বলেন, আমরা যা কিছু গ্রহণ করি কিডনির মাধ্যমে তা পরিশোধিত হয়। কিডনি যদি ভালো না থাকে আমরা ভালো থাকতে পারি না। তাই কিডনি সুস্থ রাখতে সচেতন হওয়া খুব জরুরি।
স্বাগত বক্তব্যে আয়োজক সংগঠন কিডনি রোগী কল্যাণ সংস্থার সভাপতি এস এম জাহেদুল হক বলেন, কিডনি দিবসের মূল উদ্দেশ্য কিডনি সুস্থ রাখার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করা। বিশেষ করে কিডনি সুরক্ষা ও রোগ প্রতিরোধের একমাত্র উপায় জনসচেতনতা। হতদরিদ্র কিডনি রোগীদের চিকিৎসা প্রাপ্তি নিশ্চিতকরণে ‘কিডনি রোগী কল্যাণ সংস্থা’ দীর্ঘ তিন বছর ধরে নিরলসভাবে কাজ করে আসছে। একজন ভুক্তভোগী রোগী হিসেবে কিডনি রোগের ব্যাপক বিস্তার রোধে জনসচেতনতা সৃষ্টি, অর্থাভাবে বিনা চিকিৎসায় কিডনি রোগীদের ব্যয়বহুল চিকিৎসা, জীবন রক্ষাকারী ওষুধের উচ্চমূল্য রোধসহ, চিকিৎসার সর্বক্ষেত্রে সমন্বিত উদ্যোগ ও সরকারি-বেসরকারি নানা পদক্ষেপ গ্রহণের মাধ্যমে চিকিৎসা ব্যয় কমানো এবং রোগীদের জন্য চিকিৎসা সহজলভ্যতার লক্ষ্যে কাজ করে যাচ্ছে কিডনি রোগী কল্যাণ সংস্থা। তিনি কিডনি রোগীদের চিকিৎসা সেবায় আরো সহজীকরণে সরকারি ও মানবিক সমাজের দৃষ্টি আকর্ষণ করেন।
সংগঠনের কোষাধ্যক্ষ ও বিজিসি ট্রাস্ট ইউনির্ভাসিটির রেজিস্ট্রার এফ এম আখতারুজ্জামান কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠানে কাজেম আলী স্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ গিয়াস উদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক শাব্বির আহমদ, যুগ্ন সম্পাদক মো. আরিফ, উপ-কমিটির সদস্য সচিব নুরুল কবির, প্রতিষ্ঠাতা সদস্য মো. হোসেন, সিনিয়র সদস্য মো. আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সংবাদপত্র ও সাংবাদিকতায় অন্যন্য অবদানের জন্য একুশে পদক অর্জন করায় কিডনি রোগী কল্যাণ সংস্থার পক্ষ থেকে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেককে সম্মাননা জানানো হয়। এছাড়া ১০ জন কিডনি রোগীকে কিডনি রোগী কল্যাণ সংস্থার পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধ১৬ মার্চ চট্টগ্রাম আসছেন সিইসি হাবিবুল আউয়াল
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা