কিডনি রোগীদের চিকিৎসা ব্যয় রাষ্ট্রের বহন করা উচিৎ

মা ও শিশু হাসপাতালের আলোচনা সভায় অভিমত

| মঙ্গলবার , ৮ মার্চ, ২০২২ at ৮:৩৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কিডনি রোগ বিভাগের উদ্যোগে বিশ্ব কিডনি দিবস উপলক্ষে এক আলোচনা সভা গতকাল সোমবার কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম কিডনি ফাউন্ডেশনের সভাপতি ডা. মইনুল ইসলাম মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন ডা. মোহাম্মদ ওহিদুল আলম। মুখ্য আলোচক ছিলেন কিডনি রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. ইমরান বিন ইউনুস। স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের কিডনি রোগ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আবুল কাশেম। বক্তব্য রাখেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারী মোহাম্মদ রেজাউল করিম আজাদ, ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, আবদুল মান্নান রানা, ইঞ্জিঃ মো. জাবেদ আবছার চৌধুরী, ডা. কামরুন নাহার দস্তগীর, অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ, পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক ও ভাইস প্রিন্সিপাল প্রফেসর অসীম কুমার বড়ুয়া।
প্রধান অতিথি বলেন, অনেক মানুষের শ্রম, মেধা ও আত্মত্যাগের বিনিময়ে আজকের এই মা ও শিশু হাসপাতাল। যাদের অনেকেই আজ বেঁচে নেই। কিন্তু তাদের প্রতিষ্ঠিত মা ও শিশু হাসপাতাল আজ সগর্বে দাঁড়িয়ে আছে। তিনি প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ডা. এ এফ এম ইউসুফ, ইঞ্জিঃ এল কে সিদ্দিকী ও প্রফেসর এ এস এম ফজলুল করিমকে বিশেষ ভাবে স্মরণ করেন। তিনি আরো বলেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল চট্টগ্রামবাসীর চিকিৎসা সেবায় অসামান্য অবদান রেখে চলেছে। বিশেষ করে করোনাকালীন সময়ে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের অবদান চট্টগ্রামবাসী আজীবন স্মরণ রাখবে। তিনি আরো বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ অত্যাধুনিক ক্যান্সার হাসপাতাল নির্মাণের কাজ হাতে নিয়েছে এবং এই নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলেছে। এটি নির্মিত হলে চট্টগ্রামের ক্যান্সার রোগীরা স্বল্প খরচে ক্যান্সার রোগের সকল চিকিৎসা করতে পারবে। তিনি কিডনি রোগীদের চিকিৎসা সেবার জন্য বিশেষ করে কিডনি রোগীরা যাতে কম খরচে চিকিৎসা সেবা পেতে পারে এবং চিকিৎসার অভাবে কোন কিডনি রোগী যাতে মারা না যায় এ ব্যাপারে সরকারি ও বেসরকারি পর্যায়ে সকলকে এগিয়ে আসার আহবান জানান। তিনি বলেন, কিডনি রোগীরা নিজে এবং নিজের পরিবার এক পর্যায়ে সর্বশান্ত হয়ে যায়। তাদের জন্য রাষ্ট্রের দায়িত্ব নেয়া উচিৎ। মূখ্য আলোচক প্রফেসর ডাঃ ইমরান বিন ইউনুস মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে কিডনি রোগ ও কিডনি রোগীদের বিষয়ে সার্বিক চিত্র তুলে ধরেন। এই রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির উপর তিনি গুরুত্বারোপ করেন। কিডনি রোগীদের চিকিৎসার ব্যয় কমানোর জন্য তিনি সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন। অনুষ্ঠানে প্রফেসর ডা. মাহমুদ আহমেদ চৌধুরী আরজু, প্রফেসর ডা. ওয়াজির আহমেদ, অধ্যাপক ডা. জালাল উদ্দিন, প্রফেসর ডা. সিরাজুন নুর, উপ-পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসাইন, ডা. এ কে এম আশরাফুল করিম, ডা. আবু সৈয়দ চৌধুরী, ডা. মোজাম্মেল হক শরিফি, অধ্যাপক ডা. রজত শংকর রায় বিশ্বাস, অধ্যাপক ডা. শেফাতুজ্জাহান প্রমুখ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধনারী দিবসে অনেস্টের ওয়ান ডে সিইও
পরবর্তী নিবন্ধঅগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত জামালখান ওয়ার্ড অফিস পরিদর্শনে মেয়র