কালুরঘাট সেতুতে তেলবাহী ট্রেনের গার্ড ব্রেক লাইনচ্যুত

দুই পাড়ে দুর্ভোগ

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৮ মে, ২০২২ at ৭:৩০ পূর্বাহ্ণ

কালুরঘাট সেতুতে ফার্নেস তেলবাহী ট্রেনের একটি গার্ড ব্রেক লাইনচ্যুত হয়েছে। দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টে তেল খালাস করে ফেরার পথে গতকাল রাত ৮টা ৫৫ মিনিটের দিকে এ দুর্ঘটনা ঘটে বলে জানান চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। এতে সেতুতে যান চলাচল বন্ধ হয়ে যায়। সেতুর দুদিকে সিএনজিসহ শত শত যানবাহন আটকা পড়ে। রাত দেড়টা পর্যন্ত লাইনচ্যুত গার্ড ব্রেক উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানান পাহাড়তলী রেলওয়ে কন্ট্রোল রুমের কর্মকর্তারা।
পাহাড়তলী রেলওয়ে কন্ট্রোল রুমের সংশ্লিষ্ট অপারেটর জানান, রাত ১ টায় উদ্ধারকারী ক্রেন কালুরঘাট সেতু এলাকায় রওনা হয়েছে। লাইনচ্যুত ট্রেন উদ্ধার করে লাইন স্বাভাবিক হতে সময় লাগবে।
এদিকে কালুরঘাট সেতুতে তেলবাহী ওয়াগনের গার্ড ব্রেক লাইনচ্যুত হওয়ায় উভয় পাশের যানবাহন চলাচল গভীর রাত পর্যন্ত বন্ধ হয়ে যায়। অনেকেই দীর্ঘক্ষণ অপেক্ষা করতে করতে শেষ পর্যন্ত পটিয়া হয়ে নতুন শাহ আমানত সেতু দিয়ে বোয়াখালী এবং শহরে এসেছেন।
প্রত্যক্ষদর্শী পথচারীরা জানায়, ফার্নেস অয়েলবাহী ওয়াগন ট্রেনটি বিকাল সাড়ে ৪টায় দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টে তেল খালাস করে। এরপর নগরে ফেরার পথে রাত সাড়ে আটটার দিকে কালুরঘাট সেতুর মাঝখানে এসে লাইনচ্যুত হয়।
এ সময় অনেকেই নৌকা করে নদী পাড় হয়। আবার অনেকে হেঁটে সেতু পার হয়েছেন বলে জানিয়েছেন বোয়ালখালীর বাসিন্দা আহমদ উল্লাহ। রাত ১০ টার দিকে তিনি বলেন, গ্রামের বাড়ি থেকে শহরে ফিরছিলাম। কিন্তু ট্রেনের কারণে আমরাও আটকে আছি। জানিনা এ দুর্ভোগের শেষ কোথায়?
উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার রাত ১০টা থেকে গতকাল শুক্রবার ভোর ৬টা পর্যন্ত সেতুটি বন্ধ রেখে সংস্কার করে রেলওয়ে কর্তৃপক্ষ। শুক্রবার বিকেল ৫টায় রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর সেতুটি পরিদর্শন করেন।

পূর্ববর্তী নিবন্ধতারেককে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে
পরবর্তী নিবন্ধনেদারল্যান্ডসে প্রশিক্ষণে গিয়ে নিখোঁজ সিএমপির ২ কনস্টেবল